Press "Enter" to skip to content

চীনের দাদাগিরি বন্ধ করতে প্রস্তুত ভারতের নৌসেনা! হিন্দমহাসাগরে লক্ষণ রেখা টানবে ভারত।

ীয় স্থলসেনারা ডোকলামে চীনকে পিছনে ধাক্কা দেওয়ার পর এখন হিন্দ মহাসাগরে টানলো লক্ষণ রেখা.. ের দাদাগিরি ধ্বংস করার পর অভিপ্রায় ভারতের সৈনিক। ের কাছে ভারতের তরফ থেকে এটা খুব পরিষ্কার সন্দেশ যে ের দাদাগিরি পাকিস্তানের মত দুর্বল দেশের কাছে চলতে পারে কিন্তু ভারত এক্ষেত্রে বিন্দুমাত্র আপস করবে না। কিছু মাস আগে ভারতের স্থলসেনা ডোকলামে চীনকে তার আসল জায়গা দেখিয়ে দেয় ও এখন ভারতের নৌসেনা বুঝিয়ে দিয়েছে যে চীনকে নিজের সীমার মধ্যে থাকা উচিত। অর্থাৎ ভারত এখন ের সাথে শুধু স্থলেই নয় জলেও সামনা করার জন্য প্রস্তুত।

হিন্দ মহাসাগরে চীনের যুদ্ধপতি এবং ডুবোজাহাজের উপর নজর রাখার জন্য ভারতীয় নৌসেনা শুক্রবারে আন্দামান ও নিকোবর দ্বীপে নিজেদের তৃতীয় এয়ার বেস খুলবে। রিপোর্ট সৈন্য অধিকারীরা এবং বিশেষজ্ঞরা জানিয়েছেন যে ভারত এই বেসের মাধ্যমে মালাক্কা জলদামরুমধ্য হয়ে হিন্দ মহাসাগরের মধ্যে চীনি যুদ্ধপতি এবং ডুবোজাহাজের উপর নজর রাখতে পারবে।

ভারত একদিন আগেই প্রতিবেশী চিনি নৌসেনার উপস্থিতি এবং শ্রীলঙ্কা থেকে শুরু করে পাকিস্তান পর্যন্ত পোর্ট গুলির উপর চিন্তা জানায়। ভারত আশঙ্কা জানায় এই পোর্টগুলি চীনের নৌসেনার আড্ডায় বদলে যেতে পারে। চীনের সঙ্গে কূটনীতির এই লড়াইতে জেতার জন্য ভারতীয় সেনা আন্দামান দ্বীপকে বেছে নেয়। আন্দামান দ্বীপটি মানাক্কা জল জলডামরুমধ্যোর প্রবেশ মার্গে কাছে অবস্তিত।

নৌসেনা একটি বয়ানে জানায় যে এডমিরাল সুনীল লাঙবা নতুন বেস আইএন‌এস কোহাসাকে নেভি তে সমর্পিত করবে। এখানে বেস রাজধানী পোর্ট ব্লেয়ারের কাছে ৩০০ কিলোমিটার উত্তরে অবস্তিত।এই দ্বীপে তৃতীয় সৈন্য বেস আছে। নৌসেনার প্রবক্তা ডিকে শর্মা জানান এর আগের পরিকল্পনা হলো রানওয়ের বিস্তার ঘটিয়ে ৩০০০ মিটার ওবদি নিয়ে যাওয়া যাতে লড়াকু বিমান সেখান থেকে উড়ান নিতে পারে।

নৌসেনার পূর্ব কমান্ডার অনিল জয় সিং জানান চীন নিজের শক্তিকে বাড়াচ্ছে তাই যদি আমাদের তাদের উপস্থিতির উপর নজর রাখতে হয় তবে আন্দামান নিকোবর দ্বীপে পর্যাপ্ত ভাবে তৈরি হতে হবে। উনি বললেন যদি সেখানে আমাদের এয়ার বেস থাকে তবে আমরা বড় এলাকার উপর নজরদারি করা সম্ভব হবে। পূর্ব সৈন্য অধিকারী জানান তার আশা আছে যে নৌসেনা পরবর্তীকালে যুদ্ধজাহাজ স্থায়ী ভাবে মোতায়েন করবে।

8 Comments

Leave a Reply

Your email address will not be published.