Press "Enter" to skip to content

বেড়িয়ে এলো নতুন সমীক্ষা এক্ষুনি ভোট হলে ৪০ টির মধ্যে NDA পাবে এতগুলি সিট !

আগামী বছর লোকসভা নির্বাচন। আর সেই নির্বাচন কে মাথায় রেখে সব রাজনৈতিক দল তাদের অন্দরে একান্ত বৈঠক শুরু করে দিয়েছেন। সব রাজনৈতিক দল ইতিমধ্যেই লোকসভা আসন নিয়ে ভাবনা চিন্তা শুরু করে দিয়েছে। তাই পিছিয়ে নেই বিহারের NDA জোট। সম্প্রতি বিহারের NDA জোট তাদের আসন রফা ঠিক করে ফেলেছেন। বিশেষ সূত্রে জানা গিয়েছে যে, নুতন যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে তাতে এটাই ঠিক করা হয়েছে যে, ১৭ টি করে আসনে লড়াই করবে বিজেপি এবং জেডিইউ। এবং ৬ টি আসনে লড়াই করবে রামবিলাস পাসওয়ানের দল LJP ।

আর এই আসন রফা চুক্তি পাকাপোক্ত হওয়ার পরই দেশের বিভিন্ন নামকরা সংস্থা তাদের নিজস্ব নিজস্ব সমীক্ষা প্রকাশ করেছে।আর সমস্ত সমীক্ষার ফলে এটাই দেখা গিয়েছে যে বিহারে সবথেকে বেশি সংখ্যক আসন পেতে চলেছে NDA জোট।আজ প্রকাশিত হয়েছে C Voter সংস্থার সমিক্ষা। আর এই সমীক্ষা অনুযায়ী বিহারে ৪০ টির মধ্যে ৩৫ টি আসন পেতে চলেছে বিজেপি নেতৃত্বাধীন NDA জোট। অপরদিকে কংগ্রেস সহ বাকি সমস্ত দল মিলে মহাজোট করেও বিজেপির ধরে কাছে আসতে পারে নি। মহাজোটের দখলে যেতে পারে মাত্র ৫ টি আসন। আর অন্যান্যরা এবারের ভোটে একেবারে খালি হাতেই ফিরে যাবে। তাদের কপালে একটিও আসন জুটবে না বলেই জানা গিয়েছে সমীক্ষায়।উল্লেখ্য গত লোকসভা নির্বাচনে অর্থাৎ ২০১৪ সালের লোকসভা নির্বাচনে বিহারে নীতিশ কুমার সিদ্ধান্ত নিয়েছিলেন যে তার দল এক লড়াই করবে।

আর তার ফল একেবারে হাতেনাতে পেয়েছিলেন উনি। উনি ঘোষণা করেন যে NDA জোটের সাথে যুক্ত হয়ে লড়াই করবেন না তার ফলে একা লড়াই করে মোট ৪০ টি লোকসভা আসনের মধ্যে মাত্র ২ টি আসন নিজেদের দখলে আনতে পেরেছিলেন নীতিশ কুমার। অন্যদিকে রামবিলাস পাসওয়ানের দল LJP এবং কুশওয়াহার দল RLSP বিজেপির সাথে জোট বেঁধে লড়াই করে নিজেদের সর্বকালীন রেকর্ড ভেঙ্গে দিয়েছিলেন। এই দুই দল যথাক্রমে পেয়েছিলেন ছয় টি আসন এবং তিনটি আসন। এর ফলে বোঝায় যাচ্ছে যে বিজেপির সাথে জোটবদ্ধ হয়ে বেশ সুফল পেয়েছিলেন এই দুই দল।কিন্তু এবারের সমীক্ষায় দেখা গিয়েছে যে, NDA থেকে বেরিয়ে যাওয়ার ফলে একটাও আসন নিজেদের দখলে আনতে পারবে না কুশওয়াহার দল RLSP।

অপরদিকে বিজেপি নেতৃত্বাধীন NDA জোট পেতে চলেছেন সর্বাধিক আসন সংখ্যা অর্থাৎ মোট ৪০ টির মধ্যে ৩৫ টি লোকসভা আসন। আর রাজনৈতিক মহল মনে করছেন যে এর পুরোটাই সম্ভব হচ্ছে একমাত্র মোদীজির জনপ্রিয়তার জন্যই।
#অগ্নিপুত্র

 

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published.