Press "Enter" to skip to content

পশ্চিমবঙ্গে রাহুল গান্ধীর জনপ্রিয়তার ওপর বেরিয়ে এলো সার্ভে, পরিসংখ্যান আপনাকেও চমকে দেবে ! মমতা ব্যানার্জী ও নরেন্দ্র মোদীকে পছন্দ করেন ..

সামনে লোকসভা নির্বাচন তার আগে ৩ রাজ্যে বিধানসভা নির্বাচন সেই নিয়ে বড়ো বড়ো সংস্থাগুলি একের পর এক বড়ো সার্ভে বের করেছে। তিনটি রাজ্যে বিধানসভা নির্বাচন হবে সেখানে কোন পার্টি জিতবে, এর উপর যতগুলি সার্ভে বের করা হয়েছে সবগুলোতেই বিজেপি এগিয়ে রয়েছে। শুধুমাত্র ABP NEWS ও NDTV তাদের সার্ভেতে কংগ্রেসকে এগিয়ে রেখেছে। তবে এখন আরো একটা সার্ভের ফলাফল সামনে এসেছে যার অপেক্ষায় অনেকে বসেছিল। আসলে ভারতের কোনো রাজ্যে যদি রাজনৈতিক চর্চা বেশি হয় সেটা হলো পশ্চিমবঙ্গ। পশ্চিমবাংলার মানুষ অনেককাল থেকেই রাজনৈতিক চর্চাতে খুব আগ্রহ প্রকাশ করেন। তবে বিগত দশক ধরে পশ্চিম বাংলায় রাজনৈতিক প্রতিহিংসা ও সন্ত্রাসের কারণে নিজেকে রাজনৈতিক চর্চা থেকে দূরে সরিয়ে রাখেন। এখন এই পশ্চিমবঙ্গেই রাজনীতি নিয়ে একটা বড়ো সার্ভে সামনে এসেছে।

জাতীয় সংবাদ মাধ্যম “ইন্ডিয়া টু ডে” এই কিছুদিনে মোদী, মমতা ও রাহুল গান্ধীর জনপ্রিয়তা নিয়ে এ রাজ্য অর্থাৎ পশ্চিমবাংলায় একটি সার্ভে করে।
এই সার্ভে মূলত ২০১৯ শের কথা মাথায় রেখে করা হয়েছিল। এর সার্ভের ফলে জানা গিয়েছে যে, পশ্চিমবাংলায় রাহুল গান্ধীর জনপ্রিয়তা নেই বললেই চলে। ২০% এর কম পশ্চিমবঙ্গবাসী রাহুল গান্ধীকে চান অর্থাৎ ২০% বঙ্গবাসী চান যে রাহুল গান্ধী দেশের প্রধানমন্ত্রী পদে বসুক। এর ফলে বোঝায় যাচ্ছে প্রধানমন্ত্রী হিসাবে পশ্চিমবঙ্গের মানুষ রাহুল গান্ধী কে ঠিক মেনে নিতে পারছেন না। তাহলে কি পশ্চিমবঙ্গের মানুষ বাংলার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি কে প্রধানমন্ত্রী হিসাবে দেখতে চান?

আসুন সেই দিকেও নজর দেওয়া যাক। না খুব বেশি পরিমাণ পশ্চিমবঙ্গের মানুষ মমতা কে প্রধানমন্ত্রী হিসাবে দেখতে চান না। হ্যাঁ কিছু পরিমাণ মানুষ চান, যারা চান তাদের পরিমানটি হল মাত্র ২১% , তৃণমূলের সমর্থকেরা মমতাকে প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চাইলেও মাত্র ২১% লোক চান যে, ২০১৯ সালের লোকসভা নির্বাচনে মমতা ব্যানার্জি প্রধানমন্ত্রী হোক। এটা খুবই কম যে রাজ্যের মুখ্যমন্ত্রী সেই রাজ্যের মাত্র ২১% লোক যদি তাকে প্রধানমন্ত্রী হিসাবে দেখতে চান তাহলে সেটা মুখ্যমন্ত্রীর জন্য দুর্ভাগ্যজনক।

কিন্তু এই সার্ভের ফলে সবচেয়ে অবাক করা ব্যাপার এটাই যে, আমাদের রাজ্য অর্থাৎ পশ্চিমবঙ্গে যেখানে তৃনমূলের এত দাপট সেই জায়গায় দাঁড়িয়ে রাজ্যের ৪৬% লোক চান যে আমাদের দেশের প্রধানমন্ত্রী হিসাবে আবার একবার নরেন্দ্র মোদীজিকে। রাজ্যের লোক চান যে ফের একবার দেশে লোকসভা নির্বাচনে বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতায় জয়লাভ করুক এবং দেশের প্রধানমন্ত্রী মোদীজিই থাকুক। অর্থাৎ পশ্চিমবঙ্গতে জনপ্রিয়তার দিক দিয়ে বিচার করলে এখন অবদি প্রধানমন্ত্রীর দৌড়ে মোদীজি সবচেয়ে এগিয়ে রয়েছেন।

পাঠকদের কাছে প্রশ্নঃ এই সার্ভের উপর আপনাদের প্রতিক্রিয়া কি?

#অগ্নিপুত্র