সাবধান! এবার সেনার গাড়িতে পাথর ছুঁড়লেই হয়ে যাবেন অন্ধ, এমনই গাড়ি আনছে সেনা

সেনা জওয়ানদের উপর পাথর ছোড়া কোনো নুতন ঘটনা নয়। দীর্ঘদিন ধরে কাশ্মীরের মুসলিম অধিবাসীরা সেখানে কর্মরত ভারতীয় জাওয়ানদের উপর পাথর ছুড়ছেন। কিন্তু এবার তাদের জন্য এল এক সাবধান বার্তা। যারা সেনা জওয়ানদের উপর পাথর নিক্ষেপ করেছে তারা এবার সাবধান থাকুন। কারণ এবার পাথরবাজরা মুহূর্তের মধ্যেই হয়ে যেতে পারে অন্ধ। লেজার সায়েন্স এন্ড টেকনোলজি ডেভেলপমেন্ট অর্গানাজেশন ডেভেলপ সংস্থা যারা DRDO এর অধীনস্ত একটা শাখা; তারা এবার সম্পূর্ণ নুতন প্রযুক্তিতে তৈরি করেছেন একটা বিশেষ ভেসিকল। এই ভাসিকলে থাকবে একধরনের বিশেষ বুলেটপ্রুফ ক্রাউড কন্ট্রোল।এছাড়াও এই ভেসিকলের বিশেষত্ব হল এটাই থাকছে বিশেষ ধরনের লেজার গান। যেটা এক মুহূর্তের মধ্যেই অন্ধ করে দেবে কয়েক হাজার পাথর নিক্ষেপকারীর চোখ।

কিন্তু সেনার তরফে জানানো হয়েছে যে, কাশ্মীরি পাথরবাজদের কোনো স্থায়ী ক্ষতি করতে চান না তারা। তাদের উচিৎ শিক্ষা দেওয়ার জন্যই এই পন্থা অবলম্বন করতে চাইছে সেনা জাওয়ান। এই লেজারের মাধ্যমে মাত্র কয়েক ঘন্টার জন্য পাথরবাজরা তাদের দৃষ্টি শক্তি হারাবে। উল্লেখ্য এই বিশেষ ভেসিকলটি তিন বছর আগেই ডেভেলপ হয়ে গিয়েছিল কিন্তু তাও এটাকে সামনে আনা হয় নি। কারণ সেনা চেয়েছিল যে নির্দিষ্ট সময়ে এটাকে সুরক্ষার স্বার্থে সামনে আনা হবে।

বিশেষ সূত্রে জানা গিয়েছে যে, এই ভেসিকলের বাজার মূল্য ভারতীয় অর্থে ৫০ লক্ষ্যের বেশি। এবং ২০ লক্ষ টাকা মূল্যের লেজার বসানো হবে এই ভেসিকলের মধ্যে। যা কার্যকরী হবে ৫০০ মিটার পর্যন্ত দূরত্ব পর্যন্ত। এছাড়াও আরো জানা যায় যে, এই ভেসিকলের ক্ষমতা এতটাই যে, একটি ভাসিকল দ্বারা একসাথে ১০ হাজারের অধিক ভীড় নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।
#অগ্নিপুত্র

Leave a Reply

you're currently offline

Open

Close