Press "Enter" to skip to content

শুধু মালিয়াই না, এই ৫৮ পলাতক অপরাধীদের ভারতে আনতে চলেছে মোদী সরকার

বিজয় মালিয়া, নীরব মোদী, মেহুল চোকসি, নীতিন আর চেতন সন্দেসরা, ললিত মোদী আর ইউরোপিয়ান দালাল Guido hustakes, কার্লো গেরোসা আর ওই ৫৮ আর্থিক তছরুপ করা অভিযুক্তেরা যারা বিদেশে পালিয়ে বেড়াচ্ছে, আর তাঁদের দেশে ফিরিয়ে আনার জন্য প্রত্যর্পণ এর দাবি, ইন্টারপোলের রেড কর্নার নোটিশ আর লুক আউট নোটিশ জারি করার জন্য অনুরোধ করা হয়েছে।

এই ৫৮ জন পলাতক অপারাধিদের জন্য সরকার আর গোয়েন্দা সংস্থা যেমন Enforcement Directorate ইডি, Central Bureau of Investigation সিবিআই আর Directorate of Revenue Intelligence ডিআরআই এর মত সংস্থা গুলো আরব, ব্রিটেন, বেলজিয়াম, মিশর, আমেরিকা আর অ্যান্টিগুয়া সরকারকে বহি: সমর্পন এর জন্য আবেদন পাঠিয়েছে।

বিদেশ মন্ত্রালয় দ্বারা লোকসভায় দেওয়া এক বিস্তারিত জবাবে বলা হয়েছে যে, সরকার ভি ভি আই পি চপার দুর্নীতির দালাল Guido hustakes আর কার্লো গেরোসা কে ভারতের হাতে তুলে দেওয়ার জন্য ইতালি সরকারের কাছে অক্টোবর মাসে আবার অনুরোধ পাঠানো হবে। এর আগে সি বি আই নভেম্বর ২০১৭ তে গেরোসা আর ২০১৮ এর জানুয়ারিতে hustakes কে ভারতের হাতে তুলে দেওয়ার জন্য আবেদন জানিয়েছিল। কিন্তু ইতালির আধিকারিকরা সেই আবেদন গ্রহণ করেন নি।

গোয়েন্দা কর্তাদের কথা অনুযায়ী hustakes আরে গেরোসা ভি ভি আই পি চপার দুর্নীতির তদন্তের জন্য খুব গুরুত্বপূর্ণ প্রমাণ হবে। কিছুদিন আগে সৌদি আরব আরেক দালাল ক্রিশ্চিয়ান মিশেলকে ভারতের হাতে তুলে দিয়েছে। নীরব মোদীর ব্যাপারে বিদেশ মন্ত্রালয় জানায় যে, নীরবের বিরুদ্ধে রেড কর্নার নোটিশ জারি করা হয়েছে। ব্রিটেনের কাছে গত বছর আগস্ট মাসে দুটি আলাদা আলাদা আবেদন পাঠানো হয়েছে। তাছাড়াও নীরবের ভাই নীশাল আর তাঁর সহযোগী সুভাষ পরব এর জন্য আরবের কাছে বহিঃ সমর্পণের আবেদন জানান হয়েছে। নিশাল এর জন্য বেলজিয়াম আর পরব এর জন্য ইজিপ্টের কাছে আবেদন করা হয়েছে।

একইরকম ভাবে অ্যান্টিগুয়া তে লুকিয়ে থাকা মেহুল চোকসিকে ভারতের হাতে তুলে দেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে। আর কিছুদিন আগে ইন্টারপোল চোকসির বিরুদ্ধে রেড কর্নার নোটিশ জারি করেছে। আর তাঁর ফলে চোকসি এখন আন্তর্জাতিক অপরাধীর তকমা পেয়ে গেছে।

গুজরাটের ব্যাবসায়ী আশিস আর তাঁর স্ত্রী প্রীতিকে ভারতের হাতে তুলে দেওয়ার জন্য আমেরিকার কাছে আবেদন করা হয়েছে। আই পি এল এর প্রাক্তন সভাপতি ললিত মোদীকে ভারতের হাতে তুলে দেওয়ার জন্য সিঙ্গাপুর, হংকং, আরব আর মরিশাসের কাছে আবেদন জানান হয়েছে। তাছাড়া দালাল দীপক তলওয়ার ( যার আরবে থাকার সম্ভাবনা প্রবল ) আর সঞ্জয় ভান্ডারির জন্য লন্ডনে তল্লাশি চালানো হচ্ছে।

6 Comments

Leave a Reply

Your email address will not be published.