তোষণের রাজনীতি শেষ! হজ যাত্রার জন্য দিতে হবে ১৮% GST, বিনামূল্যে যাত্রা এবার পুরোপুরি বন্ধ।

প্রথমত জানিয়ে দি, হজ যাত্রার জন্য কোনো ইসলামিক দেশ মুসলিমদের সাবসিডি দেয় না। এমনকি ইসলামের নিয়ম অনুযায়ী হজ সম্পূর্ণ নিজের টাকায় করা উচিত অন্যের টাকায় হজ করলে সেটা হারাম হয়। তবে যেখানে টাকার মামলা আসে সেখানে ইসলামিক নিয়মও দুর্বল হয়ে যায়। দশক ধরে ভারতে হজ যাত্রার জন্য সাবসিডি দেওয়া হতো। এরপর মোদী সরকার এসে হজ যাত্রার সাবসিডি বন্ধ করে দেয়।আর এখন প্রাপ্ত খবর অনুযায়ী, হজ যাত্রার জন্য মুসলিমদের আলাদা করে ট্যাক্স প্রদান করতে হবে। সৌদি যাওয়ার জন্য বায়ুপথে যাত্রা করতে করতে হয়। এখন হজ করতে গিয়ে বায়ু পথে যাত্রা করলেই ১৮% GST ট্যাক্স প্রদান করতে হবে।

GST ছাড়াও সৌদি আরবে যে ট্যাক্স লাগে সেটাও নিজেদের পকেট থেকে দিতে হবে হাজীদের। ভারত সরকার ১ আনাও সাবসিডি প্রদান করবে না। এবার সম্পুর্ন নিজের টাকায় করতে হবে হজ যাত্রা এবং সরকারকে ট্যাক্স প্রদান করতে হবে যেমনটা একজন সাধারণ নাগরিক করে। বিনামূল্যে হজ যাত্রা এবার পুরোপুরি বন্ধ হয়ে গেছে একইসাথে হজ যাত্রীদের এবার tax দিতে হবে।

অর্থাৎ তুষ্টিকরনের রাজনীতি একবারে শেষ। মুসলিম তোষণের জন্য ভারতে বহু বছর ধরে হজ যাত্রায় সাবসিডি দেওয়া হতো কিন্তু মোদী সরকার এসে সেই ছবি পুরোপুরি বদলে দিয়েছে। তবে বিরোধী পক্ষের নেতারা মুসলিমদের প্রতিশ্রুতি দিচ্ছে আবার হজ যাত্রা সাবসিডি চালু করা হবে যদি তাদের সরকার চলে আসে।

যদিও আধিকারিকভাবে কোনো নেতা এই ঘোষণা করেনি। বিরোধী পক্ষের নেতারা আবার হজ সাবসিডি ফিরিয়ে আনার কথা বলছে এমন অনিশ্চত খবর সামনে আসছে। তবে অপপাতত মোদী সরকারের আমলে মুসলিম তোষণ পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়েছে।

Leave a Reply

Open

Close