Press "Enter" to skip to content

দেশের জন্য জীবন সমর্পিত করা ইসরোর এই বিজ্ঞানীকে জেলে ঢুকিয়ে ছিল কংগ্রেস! ২৪ বছর পর মোদী দিলেন তার প্রাপ্য সম্মান।

রাষ্ট্রপুত্র সুভাষ চন্দ্র বসু যার নাম শুনেই পুরো ব্রিটিশ সাম্রাজ্য কেঁপে উঠতো। যিনি তার জীবন ভারত মায়ের জন্য সমর্পিত করেছিলেন, সেই মহান ব্যাক্তির সাথে কংগ্রেস কিভাবে ষড়যন্ত্র করেছিল তা পুরো দেশ জানে। ঠিক একইভাবে () বিজ্ঞানী এস যিনি হিন্দুস্থানের বিজ্ঞান জগৎকে পাল্টে দেওয়ার জন্য লেগে পড়েছিলেন উনাকেও নিয়েও ষড়যন্ত্র করা হয়েছিল। রাজনৈতিক ফায়দা তোলার জন্য এবং বিদেশি শক্তির সাথে হাত মিলিয়ে ষড়যন্ত্র করে জেলে ঢুকিয়ে দেওয়া হয়েছিল এস নামভি মহাশয়কে। কিন্তু এখন ২৪ বছর পর মোদী সরকার উনাকে সম্মানিত করেছেন।

মোদী সরকার এই বছর প্রজাতন্ত্র দিবসে ভারতীয় মহাকাশ অনুসন্ধান কেন্দ্র এর প্রাক্তন বিজ্ঞানী এস নামভি নারায়ণকে পদ্মভূষণ দিয়ে পুরস্কিত করেছেন। পদ্মভূষণ পাওয়ার পর ইসরো এর (ISRO) এই প্রাক্তন বিজ্ঞানী খুশি ব্যাক্ত করেছেন এবং বলেছেন যে শেষ পর্যন্ত আমার অবদানকে স্বীকার করা হয়েছে এতে আমি খুশি। নামভি বলেন আমি বিজ্ঞানীর থেকে বেশি একজন অপরাধী হিসেবে পরিচিত হয়ে গেছি তবে সরকার আমার কাজের মান্যতা দিয়ে আমাকে ধন্য করেছে।

 

আসলে এই প্রাক্তন বিজ্ঞানী হিন্দু ধর্মগ্রন্থ “পুরাণ” উপর রিসার্চ করে একটা বিশেষ শক্তিশালী ইঞ্জিন তৈরি করার উপর কাজ করছিল। এই খবর আমেরিকা, ব্রিটেনের মতো দেশের কাছে যাওয়া মাত্র তারা এই বিজ্ঞানীর পেছনে পড়ে যান। এরপর কংগ্রেস, দেশের দালাল বিক্রীত মিডিয়া ও বিদেশী শক্তি এক হয়ে সুপরিকল্পিতভাবে ষড়যন্ত্র করিয়ে জেলে ঢুকিয়ে দেয়। এস নামভি নারায়ণ দেশের তথ্য বিদেশে পাচার করেন এই মিথ্যা অভিযোগে উনাকে জেলে ঢুকিয়ে দেওয়া হয়েছিল। ইসরো (ISRO) এর  এই খ্যাতিনাম বিজ্ঞানীকে গুপ্তচর বলে জেলে ঢুকিয়ে ছিল কংগ্রেস সরকার।

মিথ্যা মামলার জেলে ঢুকিয়ে রেখে উনার বৈজ্ঞানিক জীবন নষ্ট করার সাথে সাথে দেশের বড় সাফল্য নষ্ট করে দেওয়া হয়েছিল। তবে মোদী সরকার উনার অবদানকে মান্যতা দিয়ে উনাকে পদ্মভূষণ দিয়ে পুরস্কিত করেছে। প্রধানমন্ত্রী মোদী ইসরোর এই বিজ্ঞানীর সম্পর্কে বলতে গিয়ে বলেছেন , কিছুলোক নিজের রাজনৈতিক ফায়দার জন্য দেশের বিকাশকে আটকে দিয়েছিল। প্রধানমন্ত্রী মোদী আরো বলেছেন, কিছুলোকের জন্য বিজ্ঞান হলো গুপ্তচর কিন্তু আমাদের জন্য বিজ্ঞান হলো দেশের গর্ব। ইসরো(ISRO) দেশের বিকাশের জন্য একটা বড় মাধ্যম বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী মোদী।

9 Comments

  1. Hey check out high line pointe, run by adeline bababikov: 1291 South Ulster street, denver co 80231 manager@highlinepointe phone: 720-513-3865

  2. I haven’t checked in here for a while since I thought it was getting boring, but the last several posts are great quality so I guess I’ll add you back to my daily bloglist. You deserve it my friend 🙂

Leave a Reply

Your email address will not be published.