Press "Enter" to skip to content

ভারতের বাইকগুলোকে কপি করে বিক্রি করছে পাকিস্তান! ভিখারী পাকিস্তান করছে ভারতের কপি।

ভারতের (India) প্রতিবেশী দেশ পাকিস্তান কোথায় দাঁড়িয়ে রয়েছে তা একটা উদাহরণ থেকেই স্পষ্ট হয়ে যায়। ইসলামিক দেশ পাকিস্তান যা একসময় দিনরাত ভারতকে লাল চোখ দেখাতো সেই দেশের বাস্তবিকতা এখন সবার সামনে চলে এসেছে। পাকিস্তান এমন দেশ যা ভারতে বাইকগুলির নাম পরিবর্তন করে নিজের নামে চালাচ্ছে। ভারতের যে বাইকগুলোর নাম পরিবর্তন করে পাকিস্তান বিক্রি করছে সেগুলো ভারতে খুবই প্রসিদ্ধ। বাজাজ অটো এর পালসারের সাথে সবাই পরিচিত।

প্রথম দিকে এই বাইককে চীন কপি করেছিল এবং বাজারে লায়ন ১৫০ নামে বিক্রি করেছিল। এখন এই বাইককে পাকিস্তানেও বিক্রি করা হচ্ছে। পাকিস্তানে এই বাইকে ১৫০ সিসি লিকুইড কুল ইঞ্জিন দেওয়া হয়েছে। পাকিস্তান এই বাইকের মূল্য রেখেছে ১.৮ লক্ষ টাকা। পালসারের পর ভারতে KTM ২০০ ডিউক এর ক্রেজ ভারতে প্রচন্ড রয়েছে। পাকিস্তান এই বাইককে লায়ন রক নামে বিক্রি করছে। এই বাইক পুরোপুরি KTM ২০০ ডিউক এর কপি।

হোন্ডা CBR 250 কে পাকিস্তান YCR 150 নামে বিক্রি করছে। অবশ্য ভারতে এই বাইকের বিক্রি এখন বন্ধ রয়েছে। এই বাইক BCS 4 নরমসকে পূরণ করতে পারেনি বলে ভারতে বিক্রি বন্ধ রয়েছে। কিন্তু পাকিস্তান এই বাইককে কপি করে বিক্রি করছে। ইয়ামাহ R 15 কে পাকিস্তান কপি করে Conquer নামে বিক্রি করছে। Conquer  কে পাকিস্তান তিনটি ইঞ্জিন বিকল্পে বিক্রি করছে যথা ১৫০ সিসি, ২০০ সিসি এবং ৩৫০ সিসি রয়েছে।

এছাড়াও Kawasaki Ninja 300 বাইককে পুরোপুরি কপি করে বাজারে বিক্রি করছে পাকিস্তান। এমন কোনো পার্টস নেই যা ভিখারী পাকিস্তান কপি করেনি। এটাতে 250 সিসি ইঞ্জিন দেওয়া হয়েছে এবং ডুয়াল কালার উপলদ্ধ রয়েছে। এই হচ্ছে পাকিস্তানের অবস্থা যে সব অবস্থাতে ভারতের কপি করতে ব্যাস্ত।