Press "Enter" to skip to content

ভারতের নেওয়া অ্যাকশনের প্রভাব দেখা যাচ্ছে, রোজ ১০০ কোটির লোকসান হচ্ছে পাকিস্তানের

পুলওয়ামায় পাকিস্তান সরকার সমর্থিত জঙ্গি সংগঠন জৈশ এ মহম্মদ দ্বারা সিআরপিএফ কনভয়ে হামলার পর থেকেই ভারত সরকার পাকিস্তানের উপর চারিদিক থেকে চাপ সৃষ্টি করছে। ভারতের তরফ থেকে পাকিস্তানের মোস্ট ফেভারিট নেশন এর মর্যাদা কেড়ে নেওয়া হয়েছে।

তাছাড়াও পাকিস্তান থেকে আসা সামগ্রী গুলোতে ২০০ শতাংশ শুল্ক বাড়িয়ে দেওয়া হয়েছে। পাকিস্তানের বিরুদ্ধে নেওয়া ভারতের এই পদক্ষেপের প্রভাব এখন দেখা যাচ্ছে। শুদু তাই নয়, ভারতীয় ব্যাবসায়িরা পাকিস্তানকে সরাসরি বয়কট করেছে। তাঁরা পাকিস্তান থেকে আসা দ্রব্য যেমন নিচ্ছে না। তেমনই ভারতীয় ব্যাবসায়িরা এদেশ থেকে ওদেশে দ্রব্য পাঠাবে না বলে জানিয়ে দিয়েছে। এর ফলে চরম সঙ্কটে ভুগছে পাকিস্তান।

পাকিস্তানের থেকে মোস্ট ফেভারিট নেশন এর মর্যাদা কেড়ে নেওয়ার পর আর পাকিস্তান থেকে আগত সামগ্রীর উপর ২০০ শতাংশ অতিরিক্ত শুল্ক চাপানর পর আর্থিক দিক থেকে পাকিস্তানের কোমর ভাঙা শুরু হয়ে গেছে। পাকিস্তানের থেকে ভারতে আসা ট্রাক গুলো দ্বিগুণ ট্যাক্স হওয়ার কারণে বর্ডার থেকেই ফিরে যেতে বাধ্য হচ্ছে।

পাকিস্তানি মিডিয়ার অনুসারে, পাক সামগ্রী দিয়ে ভরা ট্রাক আবার পাকিস্তানেই ফেরত যাচ্ছে। আর এই কারণে কয়েক বিলিয়ন ডলারের ব্যাবসার ক্ষতি হচ্ছে পাকিস্তানের। এই ট্রাক গুলো ভারতে না ঢুকতে পাওয়ার কারণে রোজ প্রায় ১০০ কোটি টাকার লোকসান হচ্ছে পাকিস্তানের।

Be First to Comment

Leave a Reply