Press "Enter" to skip to content

ভারত আবার বালাকোটের মতো হামলা চালাতে পারে, সেই ভয়েই এখনো পর্যন্ত আকাশ সীমা বন্ধ রেখেছে পাকিস্তান

পাকিস্তানের ইমরান খান সরকার বালাকোট হামলার পর নিজেদের পুরো আকাশ সীমা বন্ধ করে দেয়। এই কারণে, থেকে বিমান ওদের আকাশ সীমা ব্যাবহার করে যাতায়াত করতে পারছে না। পাকিস্তানের আকাশ সীমা বন্ধ থাকার দরুন ভারতের বিমান গুলো অনেক ঘুরে ঘুরে গন্তব্য স্থলে যাচ্ছে। এবার এই আকাশ সীমা খোলার জন্য শর্ত রাখলো পাকিস্তান। পাকিস্তানের তরফ থেকে জানানো হয়েছে যে, ভারত যদি কোথা দেয় যে তাঁরা আবার বালাকোটের মতো এয়ার স্ট্রাইক করবে না, তাহলে তাঁরা তাঁদের আকাশ সীমা খুলে ে।

এবছরের ২৬ ফেব্রুয়ারি বায়ুসেনা দ্বারা পাকিস্তানের সীমান্তে ঢুকে জইশ এর ঘাঁটি গুঁড়িয়ে দেওয়ার পর পাকিস্তান তাঁদের আকাশ সীমা বন্ধ করে দেয়। পুলওয়ামায় পাক আশ্রিত সংগঠন জইশ-এ-মোহম্মদ এর দ্বারা করা জঙ্গি হামলার বদলা নিতে, ২৬ ফেব্রুয়ারি বালাকোটে এয়ার স্ট্রাইক করেছিল।

সুত্রের অনুযায়ী, এই নিষেধাজ্ঞা ২৮ জুন পর্যন্ত বাড়িয়ে দেওয়া হয়েছে। শোনা যাচ্ছে যে, যতদিন না ভারত আবার বালাকোটের মতো এয়ার স্ট্রাইক না করার আশ্ দেয়, ততদিন পাকিস্তান তাঁদের আকাশ সীমা আর খুলবে না। গত ২৭ মার্চ পাকিস্তান তাঁদের আকাশ সীমা ভারত ছাড়া সমস্ত দেশের জন্য খুলে দিয়েছিল। আর ১৫ মে এর পর আকাশ সীমায় লাগানো নিষেধাজ্ঞা তিনবার বাড়ানো হয়েছে।

এই সপ্তাহের শুরুতে পাকিস্তানের বেসামরিক বিমান কর্তৃপক্ষ জানিয়েছিল যে, সরকার আগামী ২৮ জুন এই ইস্যু নিয়ে সমিক্ষা করবে আর তাঁদের বেশি তথ্য দেওয়ার পিছনে নিষেধাজ্ঞা জারি আছে। সুত্রের খবর অনুযায়ী, াবাদ ভারতের থেকে বালাকোট এয়ার স্ট্রাইকের মতো ঘটনা আর যেন না ঘটে, সেই আশ্বাসের অপেক্ষা করছে। এই নিষেধাজ্ঞা ততদিন জারি থাকবে, যতদিন না দুই দেশের মধ্যে উচ্চ স্তরীয় কথাবার্তা চলবে, আর যতদিন না ভারত আর এয়ার স্ট্রাইক না করার আশ্বাস দেবে।