Press "Enter" to skip to content

ভারতের পাল্টা হানার ভয়ে আতঙ্কিত পাকিস্তান এখন রাষ্ট্র সঙ্ঘের হাতে পায়ে ধরছে

জম্মু কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলা হওয়ার পর ভারত আর পাকিস্তানের মধ্যে এখন চরম উত্তেজনা চলছে। পুলওয়ামা হামলার পর থেকেই ভারত পাকিস্তানের উপর আন্তর্জাতিক চাপ সৃষ্টি করা শুরু করে দিয়েছে, আর তাঁর ফলে পাকিস্তান চরম ভয়ভিত। আর তাঁরা এতটাই আতঙ্কিত যে,তাঁরা সংযুক্ত রাষ্ট্র সঙ্ঘের শরণে গেছে। পাকিস্তানের বিদেশ মন্ত্রী শাহ মেহমুদ কুরেশি রাষ্ট্র সঙ্ঘের মহাসচিব অ্যান্টনিও গুটিরেজ কে চিঠি লিখে ভারতের বিরুদ্ধে নালিশ জানিয়েছে।

pakistan foreign minister

কুরেশি চিঠি লিখে জানায়, পুলওয়ামা হামালার পর থেকেই ভারত তাঁদের উপর চাপ সৃষ্টি করছে। পাকিস্তানের এক নিউজ চ্যানেলের সাথে কথা বলার সময় উনি বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতের আসন্ন লোকসভা নির্বাচনের আগেই এই প্রকারের ইস্যু উঠাতে চাইছে।

পাক বিদেশ মন্ত্রী জানায়, ভারত আমাদের উপর চাপ সৃষ্টি করতে চাইছে এর ফলে অনেক ক্ষতি হতে পারে। উনি বলেন, পুলওয়ামায় হওয়া জঙ্গি হামলার অনেকদিন আগেই আমাদের কার্যালয় বলেছিল যে, হিন্দু ভোট পাওয়ার জন্য এইরকম একটা কিছু করা হবে।

উনি বলেন, যদি পুলওয়ামা হামলা নিয়ে পাকিস্তানের উপর কোন সন্দেহ থাকে তাহলে ভারত সেটার প্রমাণ দিক। আমরা নিরপেক্ষ তদন্ত করব। উনি রাষ্ট্র সঙ্ঘকে চিঠি লিখে ভারতকে এরকম উত্তেজনা সৃষ্টি না করার জন্য অনুরোধ জানায়।

পাকিস্তান এই হামলার দায় নিজের ঘার থেকে ঝেড়ে ফেলতে চাইছে তাঁর কারণ হল, তাঁরা চায়না ভারত ক্ষেপে গিয়ে তাঁদের চরম ক্ষতি করে ফেলুক। তাঁরা মুখে যতই বলুক যে তাঁরা এই হামলার জন্য দায়ী না। কিন্তু তাঁরাও কোন প্রমাণ দিতে পারবে না যে, এই হামলার পিছনে তাঁদের হাত নেই।

এর সবথেকে বড় কারণ হল, জৈশ এ মহম্মদ এর প্রধান মাসুদ আজহার একজন পাকিস্তানি। পাকিস্তানে জঙ্গি মাসুদ দিব্যি বুক ফুলিয়ে ঘুরে বেরাচ্ছে। এমনকি মাসুদের নিরপত্তা দিচ্ছে পাক সেনা। আরেকদিকে এর আগে পাঠানকোট হামলার সময় পাকিস্তানের তদন্তকারী দল ভারতে এসে তদন্ত করে গেছে। ওই তদন্তে কতটা নিরপেক্ষতা দেখিয়েছে পাকিস্তান? সেটা সবার জানা।

10 Comments

Leave a Reply

Your email address will not be published.