Press "Enter" to skip to content

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রকল্পগুলিকে হুবুহ নকল করে কিভাবে পাকিস্থানের প্রধানমন্ত্রী ইমরান খান ঘোষণা করলেন জানলে অবাক হবেন।

কিছু দিন আগে পাকিস্তান নির্বাচনে জয়ী হয়ে প্রধানমন্ত্রী হয়েছেন প্রাক্তন পাকিস্তানি ক্রিকেটার । যিনি প্রথম একজন প্রাক্তন ক্রিকেটার হিসাবে পাকিস্তানের প্রধানমন্ত্রী আসনে বসেছেন।
প্রধানমন্ত্রী পদে বসার পরই তিনি দেশের খারাপ অবস্থা শোধরানোর জন্য নানান পদক্ষেপের কথা ঘোষনা করেছেন। তার ঘোষিত পদক্ষেপের মধ্যে এমন ৭ টি প্রকল্প রয়েছে যেগুলি দেখে মনে করা হিচ্ছে তিনি যেন আমাদের দেশের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর দ্বারা অনুপ্রাণিত হয়েই সেগুলি ঘোষনা করেছেন। সম্প্রতি যে প্রকল্প গুলি ইমরান পাকিস্তানে ঘোষনা ঘোষণা করেছেন সেগুলি আমাদের দেশে মোদীজি অনেক দিন আগেই ঘোষনা করে দিয়েছেন।

১) মোদীজির তৈরী প্রকল্প পাকিস্তানে ?
পাকিস্তান কে পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে ইমরান খান “স্বচ্ছ পাকিস্তান” নামে প্রকল্প শুরু করলেন। তিনি মনে করেন যে এর ফলে বিশ্বের কাছে পাকিস্তানের সম্মান বাড়বে। এই “স্বচ্ছ পাকিস্তান” প্রকল্পটি মোদীজির “স্বচ্ছ ভারত মিশন” এর অনুকরনে তৈরি করা হয়েছে।

২) প্রধানমন্ত্রী পাকিস্তানে?
আমাদের দেশে মোদীজি চলু করেন আয়ুষ্মান প্রকল্প। সেখানে যেমন বলা আছে যে দারিদ্রসীমা নীচে মধ্যে পড়া মানুষজন দের ৫ লক্ষ টাকা অব্দি চিকিৎসা ক্ষেত্রে সাহায্য করবে সরকার। তেমনিভাবে ইমরান খান পাকিস্তানেও স্বাস্থ্য বিমা প্রকল্প শুরু করলেন। উল্লেখ্য সেখানেও ৫ লক্ষ টাকার কথাই বলা হয়েছে। জানিয়ে দি এই প্রকল্প রাজ্য সরকারের বিরোধিতায় পশ্চিমবঙ্গে চালু হয়নি। তাই এ রাজ্যের মানুষ অনেকে এব্যাপারে নাও জানতে পারেন।

৩) নরেন্দ্র মোদীর প্রকল্প পাকিস্তানে?
মোদীজি দেশের গরিব মানুষদের জন্য আবাস যজোনার আওতায় বিনামূল্য বাড়ী করবার প্রতিশ্রুতি দিয়েছেন। সেই লক্ষ্য ২০২২ সালের মধ্যে তিনি পূরন করবেন বলেও জানিয়েছেন। তার জন্য তিনি অনেক দূত কাজ করছেন এবং সেই লক্ষ্যে অনেকদূর এগিয়েছেন। আর মোদীজির এই প্রকল্পকে নকল করে পাকিস্তানে গরিবদের জন্য ৫০ লক্ষ বাড়ি করার কথা জানিয়েছেন ইমরান খান।

৪) প্রধানমন্ত্রী মোদীজির প্রকল্প পাকিস্তানে?
সজল নামে একটি প্রকল্প চালু করেছেন মোদীজি। সেই প্রকল্পের আসল উদ্দেশ্য হল যে গ্রাম এলাকাগুলিতে পানীয়জল পৌছেঁ দেওয়া। ঠিক একইভাবে মোদীজির প্রকল্পকে অনুকরন করে ইমরান খান পাকিস্তানেও শুরু করতে চলেছে জল পৌঁছে দেওয়ার প্রকল্প।

৫) মোদীজির তৈরী প্রকল্প পাকিস্তানে ?
“স্কিল ইন্ডিয়া যোজনার” সূচনা করে মোদীজি দেশের অনেক বেকার যুবকদের কারিগরি শিক্ষায় শিক্ষিতকরণ করেছেন। ঠিক একইভাবে পাকিস্তানে স্কিল ডেভেলপ প্রোগ্রামের সূচনা করতে চলেছেন বলে জানিয়েছে পাকিস্থানের নবনির্মিত সরকার।

৬) মোদীজির তৈরী প্রকল্প পাকিস্তানে ?
মোদী আমাদের দেশের বেকারত্ব দূর করার জন্য বেকার যুবকদের ব্যাবসা করার কাজে বিনা সুদে যেমন ব্যাংক থেকে ঋন নেওয়ার ব্যাবস্থা করে দিয়েছেন। পাকিস্তনেও সেইরকম করতে চলেছেন ইমরান খান।

আসলে নরেন্দ্র মোদীর প্রকল্পগুলি ভারতের পরিবর্তন ঘটাতে অনেকটা সক্ষম হয়েছে এই কারণেই ইমরান খান মোদীজিকে অনুসরণ করছে বলে অনেকের দাবি। উল্লেখযোগ্য ব্যাপার নরেন্দ্র মোদীর যে প্রকল্পগুলিকে ইমরান খান নকল করেছেন প্রত্যেকটি আন্তর্জাতিক স্তরে প্রশংসনীয় হয়েছিল।
#অগ্নিপুত্র