Press "Enter" to skip to content

এবার ভাড়ায় থাকা ব্যাক্তিদের সমস্যা সমাধানের জন্য এগিয়ে এলো মোদী সরকার! করলেন বিশেষ ঘোষণা।

লোকসভা নির্বাচনের দেশের জনতাকে এমন উপহার দিতে চলেছে যাতে সকলের আকর্ষণ সরকারের দিকে কেন্দ্রীভূত হয়। সরকার নিন্ম মধ্যবিত্ত ও মধ্যবিত্ত সমাজের জন্য বেশকিছু উপহার ঘোষণা করে দিয়েছে এমনকি জেনারেল বর্গের মানুষকে ১০% সংরক্ষণ দদেওয়ার কাজও করেছে । তবে এবার বাড়ির মালিক ও ভাড়াটিয়াদের জন্য বিশেষ ঘোষণা করতে চলেছে। সরকার ভাড়াটে ও ভাড়াটিয়া নিয়ে জনগণের হিতে বেশকিছু সিধান্ত নিতে চলেছে। কেন্দ্র সরকার দেশের সমস্ত রাজ্যে এক নতুন নিয়ম লাগু করার নির্দেশ দিয়েছে। কেন্দ্র সরকার ১৯৪৮ এর এক্ট এর বদলে মডেল টেনসি এক্ট মানার জন্য নির্দেশ দিয়েছে। খুব তাড়াতাড়ি দেশের সমস্থ রাজ্যে এই নিয়ম লাগু হবে বলে জানা যাচ্ছে। এই নিয়ম লাগু হলে ভাড়ায় থাকা পরিবারের বেশ সুবিধা হবে বলেই মনে করা হচ্ছে।

নতুন নিয়ম অনুযায়ী যদি ভাড়াটে তার ভাড়া দেওয়া ঘরে রিপেয়ারিং বা অন্য কোনো কাজের জন্য আসে তাহলে ভাড়ায় থাকা ব্যাক্তিকে ২৪ ঘন্টা আগে লিখিতভাবে জানাতে হবে। তবে শুধু ভাড়ায় থাকা ব্যাক্তিদের জন্য মালিকদের সুবিধার জন্যেও সরকার বেশকিছু নিয়ম লাগু করতে চলেছে। নতুন নিয়ম অনুযায়ী ভাড়ায় থাকা ব্যাক্তি হটাৎ করে বাড়ি ছাড়তে পারবে না। বাড়ি ছাড়তে গেলে ১ মাস আগে থেকে জানাতে হবে।

রেন্ট এগ্রিমেন্ট এর নতুন নিয়ম অনুযায়ী, মালিক ততক্ষণ ভাড়ায় থাকা ব্যাক্তিকে বাড়ি ছাড়াতে পারবে না যতক্ষণ সে খারাপ ব্যাবহার বা বাড়ির ভাড়া দেবে না। অন্যদিকে যদি বাড়ির ছেড়ে দেওয়ার সময় পেরিয়ে গেলেও কেউ বাড়ি না ছাড়ে তবে মালিক দ্বিগুন ভাড়া আদায় করার অধিকার রাখে।

জানিয়ে দি, মোদী সরকার জনতাকে খুশি করার জন্য একের পর এক পদক্ষেপ নিয়ে চলেছে যার মধ্যে ভাড়াটের নিয়েও এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে সরকার। বিজেপি তাদের ক্ষমতার সৎ ব্যাবহার করার কোনো সুযোগ ছাড়তে চাইছে না। তাই সরকার ২০১৯ লোকসভা নির্বাচনের আগে সমাজ বদলে দেওয়ার আরো বেশ কয়েকটি আইন বদলে দিতে চলেছে।

7 Comments

Leave a Reply

Your email address will not be published.