Press "Enter" to skip to content

ব্রিকস শিখর সন্মেলনে সন্ত্রাস বিরোধী মোর্চা গড়ে তুলতে পুতিনের সাথে সাক্ষাৎ করবেন প্রধানমন্ত্রী মোদী

নয়া দিল্লীঃ আজ থেকে ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়াতে ব্রিকস সন্মেলন শুরু হচ্ছে। ব্রিকস শিখর সন্মেলন ১৩ থেকে ১৪ নভেম্বর পর্যন্ত চলবে। এই সন্মেলনের থিম হল ‘Economic growth for an innovative future”। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই সন্মেলনে অংশ নিচ্ছেন এবং উনি চীনের রাষ্ট্রপতি আর রাশিয়ার রাষ্ট্রপতির সাথে সাক্ষাৎ করবেন।

ভারতীয় সময় অনুযায়ী, আজ রাত সাড়ে দশটা নাগাদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সাথে সাক্ষাৎ করবেন। রাত ১১ টা নাগাদ প্রধানমন্ত্রী মোদী আর ব্রাজিলের রাষ্ট্রপতি Jair Bolsonaro এর সাথে সাক্ষাৎ করবেন। আর রাত ১১ টা বেজে ৪৫ মিনিটে প্রধানমন্ত্রী মোদী চীনের রাষ্ট্রপতি শি জিনপিং এর সাথে সাক্ষাৎ করবেন।

এছাড়াও প্রধানমন্ত্রী মোদী ব্রিকস ভিজিলেন্স ফোরামের অনুষ্ঠানে অংশ নেবেন। রাতে ব্রিকস নেতাদের সন্মানে ডিনারের আয়োজন করা হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই নিয়ে ষষ্ট বার ব্রিকস শিখর সন্মেলনে অংশ নিতে চলেছেন। আর এটা ব্রিকস এর নেতাদের ১১ তম বৈঠক।

এবার ভারতের শিল্পপতিদের একটি বড় প্রতিনিধি মণ্ডল ব্রিকস সন্মেলনে উপস্থিত থাকছেন। এই প্রতিনিধি মণ্ডল ব্রিকস ভিজিলেন্স ফোরামে বিশেষ অতিথি রুপে হাজির থাকবেন। ভারতের সাথে সাথে ব্রিকসের সমস্ত পাঁচটি দেশ এই সন্মেলনে অংশ নেবে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং চীনের রাষ্ট্রপতি শি জিনপিং এর একমাসের মধ্যে এটি দ্বিতীয় সাক্ষাৎ হতে চলেছে। কিছুদিন আগেই চীনের রাষ্ট্রপতি ভারত সফরে এসেছিলেন, এবং মহাবলিপুরমে ওনাকে স্বাগত জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিশেষজ্ঞদের মতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আর চীনের রাষ্ট্রপতির এই সাক্ষাতে ভারত আর চীনের মধ্যে ব্যাবসা বাড়ানো নিয়ে আলোচনা হতে পারে।