Press "Enter" to skip to content

কার্গিল যুদ্ধের সময় সেনার সাথে দেখা করতে গেছিলেন নরেন্দ্র মোদী, ট্যুইটারে শেয়ার করলেন সেই ছবি

কার্গিল বিজয় দিবসের ২০ বছর পূর্ণ হল আজ। ২০ বছর আগে আজকের দিনেই ভারতীয় সেনা কার্গিল থেকে পাকিস্তানি সেনাকে মেরে ভাগিয়েছিল। আর তারপর থেকেই প্রতি বছর আজকের দিনে কার্গিল বিজয় দিবস পালন করা হয়।

কার্গিল বিজয় দিবসের অবসরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ট্যুইট করে এই যুদ্ধে শহীদ হওয়া ভারতীয় জওয়ানদের শ্রদ্ধাঞ্জলি জানান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কার্গিল যুদ্ধের একটি ভিডিও শেয়ার করে ট্যুইটারে লেখেন, ‘কার্গিল বিজয় দিবসে মা ভারতীর সব বীর পুত্রদের হৃদয় থেকে বন্দনা করি। এই দিন আমাদের সেনাদের সাহস, সমর্পণের স্মরণ করায়। এই অবসরে সেই পরাক্রমি যোদ্ধা যারা মাতৃভূমির জন্য নিজের সমস্ত কিছু বলিদান করেছেন, তাঁদের প্রতি আমার বিনম্র শ্রদ্ধাঞ্জলি।”

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আরেকটি ট্যুইট করে জানান, ১৯৯৯ সালে কার্গিল যাওয়ার সুযোগ পেয়েছিলাম। প্রধানমন্ত্রী মোদী সেই সময়কার কিছু ছবি ট্যুইটারে শেয়ার করেন। উনি ট্যুইটারে লেখেন, ‘১৯৯৯ সালে কার্গিল যুদ্ধের সময় আমি আমাদের বাহাদুর সেনাদের একতা দেখেছিলাম। আমি যখন দলের হয়ে জম্মু কাশ্মীর আর হিমাচল প্রদেশে কাজ করছিলাম, তখন আমি এই সুযোগ পেয়েছিলাম। কার্গিল যাত্রা আর সেনার সাথে কথাবার্তা অবিস্মরণীয়।”

১৯৯৯ সালে ভারত আর পাকিস্তানের মধ্যে কার্গিলে যুদ্ধ হয়েছিল। পাকিস্তানি সেনা সীমান্ত পার করে ভারতে ঢুকে গেছিল, আর কিছু গুরুত্বপূর্ণ শিখর গুলিতে নিজেদের কবজা বানিয়ে নিয়েছিল। এরপর ভারত ‘অপারেশন বিজয়” চালিয়ে তাঁদের ভাগিয়ে দেয়। কার্গিলে ৫২৭ জন ভারতীয় সেনা শহীদ হয়েছিলেন। আর প্রায় ১৩৬৩ জন সেনা আহত হয়েছিলেন।