Press "Enter" to skip to content

POK তে চলছে ভারতীয়দের নিয়ে অপপ্রচার! বন্ধ করতে বড়ো পদক্ষেপ নিল কেন্দ্র

[ad_1]

পাকিস্তান দীর্ঘ কয়েক দশক ধরেই পাক অধিকৃত কাশ্মীরে (POK) ভারতের (India) বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে। কখন‌ও কখনও ভারতীয় নাম ব্যবহার করে সোশ্যাল মিডিয়ায় ফেক প্রোফাইল থেকে ভারত অধীকৃত কাশ্মীরের বিরুদ্ধে ভুল তথ্য ওই দেশের জনগণের কাছে পৌঁছানো হয়। বিশেষ করে ইন্ডিয়ান আর্মিকে নিয়ে POK তে বহু বিভ্রান্ত ছড়িয়ে দেওয়া হয়। উদাহরণস্বরূপ,
ইন্ডিয়ান আর্মি কাশ্মীরিদের ওপর অত্যাচার করে, সাধারণ কাশ্মীরিরা ভারত নয় পাকিস্তানের সঙ্গে যুক্ত হতে চায় ইত্যাদি ভুয়ো তথ্য প্রচার করা হয়।

পাকিস্তানের অপপ্রচারকে কড়া হাতে দমন করতে সম্প্রতি কেন্দ্রীয় সরকার বিশেষ উদ্যোগ নিয়েছে। অনুরাগ সিং ঠাকুর, মাননীয় তথ্য ও সম্প্রচার এবং যুব বিষয় ও ক্রীড়া মন্ত্রী লাদাখে ফ্রি ট্রান্সমিটার চালু করেছেন। কার্গিলের কাছে হাম্বোটিং লা -তে দূরদর্শন এবং অল ইন্ডিয়া রেডিওর হাই পাওয়ার ট্রান্সমিটারের উদ্বোধন করেছেন তিনি। ১০KW-এর ট্রান্সমিটারগুলি দেশের সর্বোচ্চ উচ্চতায় অবস্থিত টিভি এবং রেডিও ট্রান্সমিটার, যা সমুদ্রপৃষ্ঠ থেকে ৪০৫৪ মিটার (প্রায় ১৩,০০০ফুট) উচ্চতায় অবস্থিত। লেহে ট্রান্সমিটারগুলি ৩৫০১ মিটার (প্রায় ১১,৫৪০ ফুট) উচ্চতায় অবস্থিত।

বন্ধ হবে পাকিস্তানের অপপ্রচার

অনুরাগ ঠাকুর বলেছেন, তিনি নিজে যেহেতু পাহাড়ি এলাকার ছেলে তাই এইসব প্রতিকূল পরিবেশে মানুষ কী কী পরিস্থিতির সম্মুখীন হয় সে সম্পর্কে তিনি খুব ভালোভাবে অবগত। তাছাড়া এতদিন পাক অধীনস্থ কাশ্মীরের জনগণের কাছে পাকিস্তান সরকার ভারতের বিরুদ্ধে মিথ্যা কথা বলে অপপ্রচার চালাতো। কিন্তু এবার থেকে পাক অধিকৃত জনগণ বুঝতে পারবে ভারতের অধীনে কাশ্মীরের জনগণ কতটা সুখে, শান্তিতে বসবাস করছে। তিনি উল্লেখ করেছেন, ২০১৯ সালের ৫ আগস্ট ৩৭০ ধারা অবলুপ্তির পর থেকে কাশ্মীরে শান্তি ফিরে এসেছে। জনগণ সুখে শান্তিতে পূর্ণ মর্যাদায় বসবাস করছে। সীমান্তে জঙ্গি অনুপ্রবেশের ঘটনাও আগের থেকে অনেক কমেছে এবং সেই সঙ্গে কাশ্মীরে পাকিস্তানি জঙ্গীবাদের কার্যকলাপ‌ও বন্ধ হয়েছে অনেকটা।

ট্রান্সমিটারের পরিসীমা ব্যাসার্ধে ৫০ কিলোমিটারের বেশি। কার্গিলের প্রত্যন্ত সীমান্ত অঞ্চলে ট্রান্সমিটারগুলি প্রায় ৫০,০০০ জনসংখ্যার আওতাভুক্ত। অনুরাগ ঠাকুর বলেছেন, যে দেশের অন্যান্য অংশের তুলনায় এই অঞ্চলে ট্রান্সমিটারের সংখ্যা কম মনে হতে পারে, কিন্তু এখানে অবস্থিত প্রত্যেক নাগরিকের কাছে পৌঁছানোর জন্য ভারত সরকারের অঙ্গীকারবদ্ধ।

তিনি বলেন, ট্রান্সমিটারগুলি এই অঞ্চলের শিক্ষার্থীদের শিক্ষাগত সামগ্রী প্রদানেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। টিভি, রেডিও এবং ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে প্রসার ভারতী বিভিন্ন রাজ্যের শিক্ষা বিভাগ এবং প্রতিষ্ঠানের সহযোগিতায় স্কুল ও কলেজের শিক্ষার্থীদের জন্য বিভিন্ন শিক্ষামূলক বিষয়বস্তু প্রদান করবে।

টিভি এবং রেডিও চ্যানেলগুলিকে সাধারণ মানুষের কাছে অ্যাক্সেসযোগ্য করে তোলার জন্য, প্রসার ভারতী বিভিন্ন প্রকারে ১৬০ টিরও বেশি টিভি চ্যানেল প্রদান করেছে‌। বিনামূল্যে সংবাদ, বিনোদন, শিক্ষার জন্য ৪৮ টি রেডিও চ্যানেল সরবরাহ করছে। অনন্য ফ্রি টু এয়ার মডেলটি ডিডি ফ্রি ডিশকে সবচেয়ে বড় ডিটিএইচ প্ল্যাটফর্ম প্রদান করেছে যা ৪ কোটিরও বেশি পরিবারের কাছে পৌঁছেছে।

[ad_2]