Press "Enter" to skip to content

রাজ্যে ফের ঋণের দায়ে আত্মঘাতী আলু চাষী, কাজে লাগলো না মুখ্যমন্ত্রীর বেশি করে আলু খাও এর দাওয়াই!

রাজ্যে ফের ঋণের দায়ে আত্মঘাতী আলু চাষী। একদিকে টানা বৃষ্টি আবার আরেকদিকে বাজার থেকে নেওয়া সুদ! অবশেষে নিজের জীবনই শেষ করে দেওয়ার সিদ্ধান্ত নিলেন কালনা মহাকুমার কয়াগ্রামের মাধব মাঝি নামে ওই ভাগচাষী। একদিকে স্থানীয় ব্যাংক থেকে ঋণ আবার ছেলের বৌ এর সোনা বন্দক রেখে বাজার থেকে নেওয়া সুদ। চারিদিক থেকেই ঋণে জর্জরিত হয়ে পরেছিলেন ওই চাষী।

পারিবারিক সূত্র অনুযায়ী আড়াই বিঘেতে আলু চাষ করেছিলেন মাধব মাঝি। বাজারে যা ঋণ ছিল আর বৃষ্টিতে আলু নষ্ট হওয়ার পর যেই আলু বেচেছিল তা দিয়ে কোনমতেই ঋণ শোধ করা যেতনা। আর সেই জন্যই রবিবার সন্ধ্যে বেলায় কীটনাশক খেয়ে নিজের জীবন শেষ করে দেন মাধব।

কীটনাশক খাওয়ার পর তাঁকে গুরুতর অসুস্থ অবস্থায় কালনা মহাকুমা হাসপাতালে ভর্তি করা হয়। কিন্তু সোমবার সকালে চিকিৎসা চলাকালীন মৃত্যু হয় ভাগচাষী মাধব মাঝির। কিছুদিন আগে এক জনসভা থেকে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী এবার আলু ফলন বেশি হয়েছে বলে একটু গর্ব বোধ করেছিলেন। আর উনি এও বলেছিলেন যে, আলু ফলন বেশি হয়েছে তাই সবাই আলু বেশি করে খাও। কিন্তু মমতা ব্যানার্জীর আলু বেশি করে খাওয়ার দাওয়াই কাজে লাগল না মাধবের। শেষে ঋণের দায়ে আত্মহত্যার পথ বেছে নিতে হল এই অভাগা চাষীকে।

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published.