রাহুল গান্ধীর মুখে ঝামা ঘষে দিলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জী! বললেন এমন কথা যে এবার EVM নিয়ে মুখ খুলতে ভয় পাবে রাহুল।

দেশের পূর্ব রাষ্ট্রপতি তথা ভারত রত্ন প্রণব মুখার্জী সেই সমস্থ মানুষের মুখে ঝামা ঘষে দিয়েছেন যারা নিজেদের রাজনীতি চমকানোর দেশের শ্রেষ্ঠ সংস্থাকে বদনাম করে। ভারতের নির্বাচন কমিশন পুরো বিশ্বে প্রশংসনীয়, ভারতের লোকতন্ত্র এতটাই বিখ্যাত যে আমেরিকা থেকে ইংল্যান্ড সমস্থ দেশের নজর ভারতের উপর থাকে। সম্পূর্ন নিরপেক্ষভাবে এত বড় লোকতান্ত্রিক দেশে নির্বাচন করানো খুবই কঠিন ব্যাপার যা ভারত খুবই দক্ষতার সাথে করে দেখায়। কিন্তু ভারতের কংগ্রেস পার্টি নিজেদের রাজনীতির জন্য লাগাতার EVM এর দোষারোপ করে চলেছে। ভারতের নির্বাচন পদ্ধতিকে বিশ্বে বদনাম করার জন্য কংগ্রেস পার্টি উঠেপড়ে লেগেছে।

কংগ্রেস পার্টি নির্বাচন জিতলে বলে যে গণতন্ত্রের জয়, আর হারলে বলে EVM হ্যাক। সম্প্রতি প্রণব মুখার্জী একটা বই লিখেছেননে যার নাম ‘ দা গ্রেট মার্চ অফ ডেমোক্রেসি।’ এই বইতে উনি খোলাখুলি ভারতের নির্বাচন পদ্ধতি, নির্বাচন কমিশনের প্রশংসা করেছেন। প্রণব বাবু বইতে লিখেছেন যে ভারতে অনেক পরিস্থিতি এসেছে গিয়েছে কিন্তু সমস্থ পরিস্থিতে এই পদ্ধতি ভারতে নিরোপেক্ষ নির্বাচন করিয়েছে।

প্রণব বাবু বলেছেন যার নির্বাচন কমিশনের উপর অভিযোগ দেয়, তারা আভিজাত্য প্রতিষ্ঠানকে ধ্বংস করতে চাই। পূর্ব রাষ্ট্রপতি বলেন নিজেদের রাজনীতির জন্য এইভাবে বিভ্রান্তি ছড়াবেন না। মনে করিয়ে দি, কিছু সপ্তাহ আগেই কংগ্রেস নেতা কপিল সিব্বাল এই নেতৃত্বে লন্ডনে মিডিয়ার সামনে বসিয়ের একটা সভা করা হয়েছিল এবং সভাতে EVM কে হ্যাক করা যায় বলে মিথ্যা দাবি করা হয়েছিল।

উনি বইতে লিখেছেন যে নির্বাচন কমিশন বিগত ৭০ বছর ধরে নিরপেক্ষ ভারতে নির্বাচন সম্পন্ন করাচ্ছে এটা পুরো বিশ্বের কাছে বড় একটা উদাহরণ। যারা এর উপর প্রশ্ন তোলা তারা দেশের নির্বাচন পদ্ধতিকে ধ্বংস করে দিতে চাই। মুখার্জী বলেন এই সমস্থ লোকেদের মুখ বন্ধ করে দেওয়া অতি আবশ্যিক, এর কারণ যদি ভারতের শ্রেষ্ঠ সংস্থাকে বদনাম করে দেওয়া হয় তবে সেটা দেশের লোকতন্ত্র এর জন্য বিপদজনক।

Leave a Reply

you're currently offline

Open

Close