Press "Enter" to skip to content

প্রতাপ চন্দ্র সারঙ্গি সংসদে রামায়নের এমন এক গল্প বললেন যে শুনে মোদীজি হাসতে শুরু করলেন এবং বিরোধীরা চেঁচাতে

প্রায় ৯ লক্ষ বছর আগে ভগবান শ্রী রামের কাল সম্পন্ন হয়েছিল। ভগবান রামের জীবন দুঃখে পরিপূর্ণ ছিল কিন্তু আজও ভারতের মানুষ শ্রী রামচন্দ্রকে পুজো করেন তথা নিজের জীবনে ভগবান রামের আদর্শকে প্রতিফলিত করার চেষ্টা করেন। এর মূল কারণ ভগবান শ্রী রামের গুন, কর্ম, স্বভাব। ভারত দেশে বিশেষ করে ত্যাগ ও চরিত্রকে খুব গুরুত্ব দেওয়া হয়। আর ত্যাগ ও চরিতের দিক থেকে ভগবান শ্রী রামের কাছাকছি কেউ পৌঁছাতে পারবে না। এই কারণে ভারতের মানুষ আজও শ্রী রামকে স্মরণ করে। এমনকি ভারতে সংসদেও এখনও রামায়ণ ও মহাভারতের থেকে শিক্ষা নিয়ে দেশ চালানোর চেষ্টা করা হয়।

আজ সংসদে উড়িষ্যার মোদী নামে প্রসিদ্ধ প্রতাপ চন্দ্র সারঙ্গি রামায়ণ নিয়ে এমন কথা বলেন যা সবার দৃষ্টি আকর্ষন করে। প্রতাপ চন্দ্র সারেঙ্গি আজ প্রথমবার ভাষণ দিতে গিয়ে বিরোধীদের আক্রমন করেন এবং তাদের ধন্যবাদও জানান। সেই প্রসঙ্গেই উনি রামায়ণের কথা তুলে আনেন। প্রতাপ চন্দ্র সারেঙ্গি বলেন, “আমি কংগ্রেসের সমস্ত লোকজনকে আমি অভিনন্দন জানাই। অভিনন্দন জানানোর কারণ বলতে গিয়ে প্রতাপ চন্দ্র সারেঙ্গি ভারতের ইতিহাসের তথা রামায়ণের এক ঘটনা তুলে ধরেন। প্রতাপ চন্দ্র সারঙ্গী ঘটনার বিশ্লেষণ এতটাই সুন্দরভাবে করেন যে সদনে উপস্থিত সকলে হেসে পড়েন। এমনকি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পর্যন্ত হেসে পড়েন।

প্রতাপ চন্দ্র সারেঙ্গি কি বলেছেন তা নীচে ভিডিওতে পাঠকেরা দেখতে পাবেন। ভগবান শ্রী রামচন্দ্র বনবাস থেকে আসার পর মাতা কৈকীয় এর সাথে যে বার্তা করেন তার বর্ণনা দেন প্রতাপ চন্দ্র সারেঙ্গি। আর সেই বর্ণনার মাধ্যমেই উনি কংগ্রেস পার্টিকে অভিনন্দন জানানোর কারণ ব্যাখ্যা করেন। প্রতাপ চন্দ্র সারেঙ্গি জীবন খুবই সরল সাধারণ। এমন জীবনযাপন করার জন্য বহুবার উনি চর্চায় এসেছেন। আর এখন উনার আজ সংসদে ভাষণ নিয়ে উনি চর্চার বিষয় হয়ে দাঁড়িয়েছেন।