Press "Enter" to skip to content

প্রধানমন্ত্রী রাবান্দার ঐতিহাসিক সফরে এমন কিছু বললেন যাতে সকলেই হেসে পড়লেন।

দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পদে আসার পর থেকেই বিশ্বের সমস্ত দেশের সাথে সুসম্পর্ক প্রতিষ্ঠার জন্য এবং ভারতকে আন্তর্জাতিক মহলে শক্তিশালী করার জন্য তিনি তার সমস্ত প্রচেষ্টা করছেন। প্রধানমন্ত্রী হওয়ার পর তিনি বিশ্বের এমন এমন দেশে পা রেখেছেন যে দেশগুলিতে আগে ভারতের কোনো প্রধানমন্ত্রী পা রাখেননি। সম্প্রতি এমনি একটা ঐতিহাসিক সফরে রয়েছেন প্রধানমন্ত্রী মোদীজি। আপনাদের জানিয়ে রাখি মোদীজি এখন রাবান্দা সফরে গিয়েছেন যেখানে আগে ভারতের কোনো প্রধানমন্ত্রী পা রাখেননি। প্রধানমন্ত্রী রাবান্দায় থাকা ভারতীয়দের সাথে সাক্ষাৎ করেন এবং উনাদের সম্বোধন করেন। প্রধানমন্ত্রী বলেন, ভারতীয়রা পুরো বিশ্বে তাদের ছবি চমকাচ্ছে এনারা সকলে ভারতের রাষ্ট্রদূত।

 

প্রধানমন্ত্রী ভাষণের শুরুতে বলেন, “আমাদের হাইকমিশনার বলছিলেন যে আমি আপনাদের জন্য সময় বের করতে পেরেছি কিন্তু বাস্তব এটা যে আপনারা আমার জন্য সময় বের করেছেন। আর এই ভালোবাসা ও আশীর্বাদের জন্য আমি আপনাদের কাছে কৃতজ্ঞ।” প্রধানমন্ত্রীর এই কথা শোনার পরেই জোরালো হাততালি দিতে থাকেন উপস্থিত ভারতীয়রা। মোদীজি বলেন, “রাষ্ট্রপতি পল কাগমে আমাকে বলছিলেন যে এখানে উপস্থিত ভারতীয়রা রাবান্দার বিকাশে খুব সক্রিয়ভাবে যোগদান করেন এবং সমাজ সেবা মূলক কাজ করেন। আমি উনার কথা শুনে খুব খুশি হয়েছি।” প্রধানমন্ত্রীর বক্তব্য শুনে হাততালি ও হাসির শব্দে ভোরে উঠে সভা।

আপনাদের জানিয়ে রাখি রাবান্দা দক্ষিণ আফ্রিকা মহাদেশের সবথেকে দ্রুতগতিতে বিকশিত হওয়া একটা দেশ। প্রধানমন্ত্রী বলেন বহুদিন থেকে ভারতীয়রা রাবান্দায় একটা উচ্চ কমিশন গঠন করার দাবি করেছিলেন। বহুদিনের এই চাহিদা পূরণ করা হবে যাতে আপনারা আরো ভালোভাবে ভারতের সাথে সম্পর্কে থাকতে পারেন, বলে জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাষ্ট্রপতি কাগমের সাথে রক্ষা,কৃষি ও ব্যাবসার ক্ষেত্রে দ্বিপক্ষীয় সাহায্যের ব্যাপারে আলোচনা করেন। দেখুন ভিডিও-