Press "Enter" to skip to content

ইফতার পার্টিতে গিয়ে তোষণের রাজনীতি করলেও পালন করলেন না রাখিবন্ধন উৎসব। প্রিয়াঙ্কার কাছে এবারেও রাখি পরলেন না রাহুল গান্ধী?

বর্তমান রাজনীতির তথাকথিত পৈতেধারী ব্রাহ্মন ও তথাকথিত শিবভক্ত ইফতার পার্টিতে গেলেও পালন করলেন না রাখি বন্ধন উৎসব। আর নিয়েই আরো একবার শুরু বিতর্ক। প্রত্যেকবারের মতো এবারেও ফিরোজ জাহাঙ্গীর গান্ধীর, নাতি-নাতনি ও প্রিয়াঙ্কা ভাদ্রা পালন করলেন না রাখি বন্ধন উৎসব। প্রথমত আপনাদের জানিয়ে দি, দিল্লিতেই থাকেন এবং দুজনের সম্পর্ক বেশ ভালো রয়েছে। দুজনের মধ্যে কোনো রাজনৈতিক বা পারিবারিক লড়াই ঝগড়া নেই তা সত্ত্বেও কোনো বছর পালন করেন না রাখি বন্ধন উৎসব। প্রিয়াঙ্কা ভাদ্রা ও দুজন নিজের ভাইবোন তা সত্ত্বেও প্রিয়াঙ্কা রাহুলকে রাখি বাঁধেন না, যা নিয়ে বিতর্ক তুঙ্গে। নিজেকে পৈতেধারী হিন্দু বলে দাবি করে কিন্তু হিন্দুদের রাখিবন্ধন উৎসব না পালন করার উনার উপর সন্দেহ প্রকাশ করতে শুরু করেছেন অনেকে।

আসলে এই তর্ক আজকের থেকে নয়, তর্ক রাহুল গান্ধীর ঠাকুরদা ফিরোজ জাহাঙ্গীর গান্ধীর আমল থেকে। এমনকি আগের বছর রাহুলের ধর্ম সম্পর্কিত একটা বড়ো রহস্য ভেদ করেছিলেন। জানিয়েছিলাম রাহুল হিন্দু নন বরং উনি একজন খ্রিস্টান ধর্মালম্বীর ব্যাক্তি। স্বামী জানিয়েছিলেন রাহুল গান্ধীর আসল নাম । আর নামে ইতালিতে রাহুলের ব্যাঙ্কের খাতা আছে বলেও জানান তিনি।

সুব্রামানিয়াম স্বামী বলেন, পুরো গান্ধী পরিবার ভারতীয়দের বোকা বানিয়ে এসেছে আন্তোনিয়া মাইনো নামের একজন ইতিলিয়ানকে নাম দিয়ে ভারতীয়দের সামনে প্রচার করেছে । এমনকি ভারতের পাসপোর্ট তেও সোনিয়ার নাম আন্তোনিয়া মাইনো বলেই লেখা আছে বলে জানান স্বামী। শুধু এই নয় আগের বছর মোহনদাস করমচাঁদ গান্ধীর নাতি রাহুল গান্ধীকে লিখিতভাবে গান্ধী পদবি ব্যাবহারের জন্য তিরস্কার করেছিলেন।

উনি বলেছিলেন ‘এবার গান্ধী পদবীর ব্যাবহার বন্ধ করুন, গান্ধীর সাথে আপনাদের কোনো সম্পর্ক নেই। আপনারা এই পদবী ব্যাবহারের জন্য অসামঞ্জস্য স্থিতির উৎপত্তি হচ্ছে।’ যদিও এখনো রাহুল ও সোনিয়া, গান্ধী পদবীর ব্যাবহার করে চলেছেন। রাহুল গান্ধী ইংল্যান্ড থেকে দিল্লীত ফিরে এসেছেন এবং উনার বোন প্রিয়াঙ্কা গান্ধীও দিল্লিতে আছেন। কিন্তু তা সত্ত্বেও রাহুলের হাতে রাখি পরাননি প্রিয়াঙ্কা গান্ধী যার জন্য আরো একবার বিতর্কে পড়তে হয়েছে গান্ধী পরিবারকে।