Press "Enter" to skip to content

পাকিস্তানকে চরম হুঁশিয়ারি রাজনাথ সিং এর, বললেন ‘পাকিস্তানের সাথে কথা এবার শুধু PoK নিয়েই হবে”

প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং রবিবার হরিয়ানার পঞ্চকুলা থেকে আরও একবার পাকিস্তানকে চরম হুঁশিয়ারি দেন। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বলেন, কিছুদিন আগেই পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন ভারত বালাকোটের থেকে বড় পদক্ষেপ নেওয়ার পরিকল্পনা করছে। এরমানে এই যে, পাকিস্তান স্বীকার করে নিয়েছে যে, ভারত বালাকোটে কি করেছিল।

কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে দেওয়ার প্রসঙ্গে রাজনাথ সিং বলেন, এই ধারা জম্মু কাশ্মীরের উন্নয়নের বাধা হয়ে দাঁড়িয়েছিল। প্রতিবেশী দেশ পাকিস্তান জম্মু কাশ্মীর নিয়ে আন্তর্জাতিক মঞ্চের দরজায় কড়া নেড়ে বলছে, ভারত কাশ্মীর নিয়ে ভুল পদক্ষেপ নিচ্ছে। আমি বলছি, আমরা পাকিস্তানের সাথে কথা তখনই বলব, যখন ওরা সন্ত্রাসবাদকে সমর্থন করা বাদ দেবে। যদি পাকিস্তানের সাথে কথা বলতেই হয়, তাহলে সেটা শুধু পাক অধিকৃত কাশ্মীর (PoK) নিয়েই হবে।

স্বাধীনতা দিবসের পরের দিন ১৬ই আগস্ট রাজনাথ সিং বলেছিলেন, ‘পারমাণবিক অস্ত্র নিয়ে ভারতের প্রথম নীতি হ’ল ‘No First use’ – “প্রথম ব্যবহার নয়”, অর্থাৎ ভারত কারও বিরুদ্ধে প্রথমে পারমাণবিক বোমা ব্যবহার করবে না, যদি কোনও দেশ ভারতে পারমাণবিক আক্রমণ করে, তবে ভারত পারমাণবিক আক্রমণে সাড়া দেবে।” উদাহরণস্বরূপ যদি পাকিস্তান আগে থেকে ভারতের উপর পরমাণু হামলা করে তবেই ভারত পাল্টা আক্রমণ করার সিধান্ত নেবে।

এই নীতির পরিবর্তন হওয়ার একটা বড়ো ইঙ্গিত সামনে এসেছে। তবে এখন এই নীতিতে সরকার পরিবর্তনের ইঙ্গিত দিয়েছে। রাজনাথ সিং আজকের বক্তব্য থেকে স্পষ্ট যে ভারত এখন আগ্রাসী নীতির মধ্য দিয়ে যাবে। রাজনাথ সিং আজ বলেছেন যে – ভারতের পারমাণবিক অস্ত্র নীতি একই থাকবে বা পরিবর্তিত হবে, তার সিদ্ধান্ত এখন পরিস্থিতির উপর ভিত্তি করে হবে।

you're currently offline