Press "Enter" to skip to content

এবার পাকিস্তানের সাথে যুদ্ধ হলে ১৯৬৫, ৭১ ও ৯৯ এর থেকেও খারাপ অবস্থা করবো: রাজনাথ সিং।

আজ থেকে ঠিক ২০ বছর আগে কার্গিলে পাকিস্তানের সেনাকে হারিয়ে বিজয় পতাকা উড়িয়ে ছিল ভারতের সেনা। যুদ্ধের স্থিতি হিসেবে ভৌগোলিক সুবিধা পাকিস্তানের কাছে অনেক বেশি ছিল। কিন্তু তা সত্ত্বেও পাকিস্তান ভারতের সামনে টিকতে পারেনি। কার্গিলে ভারতীয় সেনারা যে বীরত্ব দেখিয়েছিল তার প্রশংসা আজও পুরো বিশ্বে করা হয়। এমনকি ২২ শে জুলাই ভারতে কার্গিল বিজয় দিবস পালন করা হয়। এই ইস্যুতেই TV চ্যানেল আয়োজকদের সাথে কথা বলতে গিয়ে দেশের রক্ষামন্ত্রী কিছু বিবৃতি দিয়েছেন।

রাজনাথ সিং বলেছেন- ভারত যুদ্ধ চাই না কিন্তু যুদ্ধের জন্য ভারতকে উস্কানি দিলে তার পরিনাম আগের যুদ্ধের থেকেও ভয়াবহ হবে। রাজনাথ সিং সাংবাদিকদের বলেন, দেশের জওয়ানদের উপর আমরা গর্বিত। জওয়ানদের জন্য বিশেষভাবে চিন্তন করা অতি আবশ্যক। আমার জন্য দেশহিত সবথেকে আগে। রাজনাথ সিং বলেন, ১৯৯৯ সালে কার্গিল বিজয়ের পর ভারতীয় সেনার আধুনিকরণের উপর জোর দেওয়া হয়েছে।

সেনাতে আধুনিক অস্ত্র সামিল থেকে শুরু করে সেনার জওয়ানদের সুযোগ সুবিধা বৃদ্ধি করার প্রচেষ্টা করা হয়েছে। রক্ষামন্ত্রী বলেন, ভারত যুদ্ধ করতে চাই না কিন্তু যুদ্ধ হলে ভারত সেটায় ১৯৬৫, ১৯৭১ বা ১৯৯৯ এর থেকে বড়ো জয় পাবে। কার্গিল যুদ্ধের প্রসঙ্গ তুলে রাজনাথ সিং বলেন, ঘাঁটিগুলিতে পাকিস্তানের সেনারা কব্জা জমিয়ে বসে ছিল। তা সত্ত্বেও ভারতের সেনা  উপরে এগিয়ে যেতে শুরু করে এবং পাক সেনাকে ধূলিসাৎ করে বিজয় পতাকা উড়িয়ে দেয়।