Press "Enter" to skip to content

কাশ্মীর ইস্যুতে পাক ক্রিকেটার আফ্রিদীর মন্তব্যে, পাকিস্থানকে পাল্টা জবাব দিলেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।

ের ক্রিকেটার আফ্রিদির মন্তব্য ঘিরে আন্তর্জাতিক মহলে তর্ক-বিতর্ক শুরু হয়ে গিয়েছে। আফ্রিদি কাশ্মীর প্রসঙ্গে বলতে গিয়ে নিজের মনের কথা বলে ফেলেছিলেন। আফ্রিদি বলেছিলেন নিজেদের প্রদেশগুলোকে সামলাতে পারছে না, কাশ্মীর তো দূরের কথা। লন্ডনে ব্রিটিশ সাংসদে ছাত্রদের সম্বোধিত করার সময় আফ্রিদি বলেছিলেন ের কাশ্মীর চাই না, কারণ নিজের ৪ টি প্রদেশকে সামাল দিতে পারছে না। এরপর ের সুবুদ্ধিসম্পন্ন মানুষেরা আফ্রিদীর সমর্থনে আসেন কিন্তু ের কট্টরপন্থীরা আফ্রিদির উপর বিরোধে করতে শুরু করে। তাই বাধ্য হয়ে আফ্রিদি নিজের বলা মন্তব্যকে ফিরিয়ে নেন।

এখন ের স্বরাষ্ট্রমন্ত্রী আফ্রিদীর মন্তব্যের উপর পাল্টা মন্তব্য করে দিয়েছেন। বলেছেন আফ্রিদি ঠিকই বলেছেন পাকিস্থান নিজেদের দেশকে সামলাতে পারছে না তাই কাশ্মীরের উপর দাবি করার কোনো মানেই হয় না। বলেছেন,” পাক সরকার পাকিস্থান সামলাতে পারছে না কাশ্মীর কি সামলাবে? কাশ্মীর ভারতের অভিন্ন অঙ্গ।”

আফ্রিদি বলেছিলেন কাশ্মীরে মানবতা নষ্ট হচ্ছে, মানুষ প্রাণ হারাচ্ছে এটাকে বন্ধ করার জন্য পাকিস্থানের উচিত কাশ্মীরের উপর থেকে দাবি উঠিয়ে নেওয়া। এখন আফ্রিদীর মন্তব্যের উপর রাজনাথ সিং মন্তব্য করে বিতর্ক আরো বাড়িয়ে দিয়েছেন। রাজনাথ সিং এর মন্তব্যে পাকিস্থানের কট্টরপন্থীরা সোশ্যাল মিডিয়ায় তীব্র বিরোধ প্রকাশ করেছে। কিছুজন তো ইসলামের নামে কাশ্মীরকে পাকিস্থানকে দিয়ে দেওয়ার দাবি উঠিয়েছে।

জানিয়ে দি কাশ্মীরকে নিয়ে এই বিতর্ক ব্যাপকভাবে ভাইরাল হয়ে পড়েছে। ভারত পাকিস্থান ছাড়াও অন্যান্য দেশেও এই ইস্যুতে আলোচনা হয়েছে। তবে বিশ্বের বেশিরভাগ মিডিয়া আলোচনার ইস্যুতে কাশমীরকে ভারতের অংশ বলেই উল্লেখ করেছে।