Press "Enter" to skip to content

এবার সময় এসেছে দেশে ইউনিফর্ম সিভিল কোড লাগু করার: রাজনাথ সিং, রক্ষামন্ত্রী।

মোদী সরকারের আমলে দেশের সমস্যা গুলি যেন একের পর এক সমাধান হতে শুরু হয়েছে। বিশেষ করে মোদী সরকারের দ্বিতীয় পর্বে ঝড়ের গতিতে কাজ হচ্ছে। মোদী আমলে তিন তালাকের বিরুদ্ধে আইন  থেকে শুরু করে জম্মু-কাশ্মীর থেকে ধারা ৩৭০ অপসারণ এর মতো কাজ হয়েছে। আর এখন রাম মন্দির ইস্যুতেও আদালতের রায় সামনে চলে এসেছে। আদালতের রায় অনুযায়ী বিতর্কিত জমিতেই রাম মন্দির হবে এবং মুসলিমদের অন্যত্র জমি দেওয়া হবে।

যদিও এটা আদালতের রায়, তা সত্ত্বেও মোদী সরকার এক্ষেত্রেও প্রশংসা কুঁড়িয়েছে। কারণ প্রায় ৫০০ বছর ধরে বিতর্ক চলার পর এবার মোদী আমলে সেই বিতর্কের অবসান ঘটেছে। এখন রক্ষামন্ত্রী রাজনাথ সিং একটা বড়ো বিবৃতি দিয়ে সরকারের পরবর্তী উদেশ্য সম্পর্কে জানিয়েছেন। রাজনাথ সিং বলেছেন, এবার সময় এসেছে ইউনিফর্ম সিভিল কোড লাগু করার। অর্থাৎ সব সম্প্রদায়, সব ধর্মের জন্য একই আইন চালু করার। কোনো বিশেষ বর্গের জন্য দেশে যাতে আলাদা না পার্সোনাল আইন না থাকে সেই কারণেই ইউনিফর্ম সিভিল কোড এর প্রয়োজন।

উদাহরণ হিসেবে এখন দেশে ব্যাক্তিগত অনেক ক্ষেত্রে হিন্দুদের জন্য আলাদা পার্সোনাল আইন এবং মুসলিমদের  আলাদা আইন রয়েছে। ইউনিফর্ম সিভিল কোড হলে সকলের জন্য একই আইন আসবে। আর এখন রাজনাথ সিং সেই দিকেই ইঙ্গিত দিয়েছেন। এর আগে মোদী সরকারের মন্ত্রী নীতিন গড়করি সমান নাগরিক সংহিতা বা ইউনিফর্ম সিভিল কোড লাগু করার প্রয়োজন সম্পর্কে কথা বলেছিলেন। সংবাদ মাধ্যমের সাথে কথা বলার সময় দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও দেশে ইউনিফর্ম সিভিল কোড লাগুর বিষয়ে কথা বলেন। অমিত শাহ বলেন, আমার দেশে ইউনিফর্ম সিভিল কোড লাগু করবো। সাংবাদিক সময়ের বিষয়ে প্রশ্নঃ করলে শাহ বলেন, যখন করা হবে তখন ঠিক জানিয়ে দেব।

you're currently offline