Press "Enter" to skip to content

রতন টাটা ভারতীয় সেনার জন্য বানিয়ে দিলেন এমন গাড়ি যার উপর রকেট, বোমা ছুঁড়েও করা যাবে না কোনো ক্ষতি।

মোটরস ইন্ডিয়ান ডিফেন্স ভিকেলের বড় সরবরাহকারী কোম্পানি। ভারতের সশস্ত্রবাহিনীকে সামরিক সরঞ্জাম সরবরাহ করার জন্য মোটরস চুক্তি পেয়েছে। এর আগে এই কোম্পানি ভারতীয় সৈন্যবাহিনীকে সাফারি স্ট্রম সরবরাহ করেছিল। এখন আরো একবার অত্যাধুনিক প্রযুক্তি সম্পন্ন যান সরবরাহ করতে চলেছে ভারতীয় সেনাকে। প্রাপ্ত খবর অনুযায়ী, নতুন যে যানগুলিকে ভারতীয় সেনায় সামিল করা হবে সেগুলিকে এখন মুম্বাই-পুনে এক্সপ্রেস ওয়েতে পরীক্ষণ করা হচ্ছে।

উচ্চপ্রযুক্তি সম্পন্ন যে গাড়ি এখন টাটা ভারতীয় সেনাকে সাপ্লাই করতে চলেছে তা বাহ্যিক দৃষ্টিকোণ থেকে দৈত্যের থেকে কম মনে হচ্ছে না। টাটার আধিকারিক ওয়েবসাইটে এই গাড়ির সম্পর্কিত বিবরণ দেওয়া হয়েছে। এই গাড়ি সেনার জন্য বিশেষ ডিজাইন সহকারে তৈরি করা হয়েছে। এই গাড়ির জন্য STANAG 4569 লেভেল-1 প্রোটেকশন দেওয়া হয়েছে। একইসাথে এই গাড়িতে নোটো স্টান্ডার্ড এর উচ্চস্তরের সুরক্ষা দেওয়া হয়েছে।

জানিয়ে দি, লেভেল-1 প্রটেকশন যুক্ত গাড়িতে আর্টিলারি, গ্রেনেড ও মাইন ব্লাস্ট এর বিস্ফোরণের কোনো প্রভাব পড়ে না। এই গাড়ির প্রযুক্তি এতটাই উন্নত যে কাইনেটিক এনার্জিকে শোষণ করে নেয় এবং গাড়ি ও গাড়িতে থাকা মানুষকে সুরক্ষা প্রদান করে। এর মধ্যে কমন রেল টার্বো ডিজেল ইঞ্জিন লাগানো হয়েছে। যা সর্বোচ্চ 185 BHP এবং 450 নিউটন টর্ক উৎপন্ন করে।

একইসাথে এই গাড়িতে ৪*৪ ড্রাইভিং সিস্টেম ইনস্টল করা হয়েছে যা আপাতকালীন সময়ে খুবই কার্যকরী হবে। এই গাড়ির টায়ারে যেকোনো বাইরের উৎস থেকে বায়ু প্রবেশ করানো যাবে। গাড়ির ছাদে ৭.৬ এমএম এর মেশিন গান এবং ৪০ এমএম অটোমেটিক গ্রেনেড লঞ্চার লাগানো সম্ভব হবে। শুধু এই নয়, গাড়িতে আন্টি ট্যাঙ্ক মিসাইল পর্যন্ত ইনস্টল করা যাবে। টাটা একটা দীর্ঘ সময় ধরে ভারতকে সৈন্য সরঞ্জাম সরবরাহ করার কাজ করছে একইসাথে বিশ্বের আরো কিছু দেশকেও টাটা প্রতিরক্ষা সরঞ্জাম প্রদান করে থাকে।

9 Comments

Leave a Reply

Your email address will not be published.