Press "Enter" to skip to content

বাজারে আনা হবে নতুন নোট! ঠিক নির্বাচনের আগে ৫০০ ও ২০০০ টাকার নোট বদলানোর প্রস্তুতি নিচ্ছে RBI ।

বাজারে নতুন ১০০ টাকার নোট আনার কাজ শুরু করে দিয়েছে। বেগুনি রঙের ১০০ টাকার নোট এখন কিছু জায়গায় ATM তেও পাওয়া যাচ্ছে। বলা হচ্ছে ২০১৯ এর লোকসভা নির্বাচনের আগে আপনার পকেটে পড়ে থাকা বাকি নোট বদলানো হতে পারে। ২০০,৫০০ ও ২০০০ টাকার নোট বদলানো হতে পারে বলে মনে করা হচ্ছে। তবে জানিয়ে দি, এখন নোট পরিবর্তনের মনে এটা নয় যে বর্তমানে থাকা নোট বন্ধ হয়ে যাবে। নতুন ও পুরানো দুই নোট বাজারে চলবে।  পুরানো নোটকে ধীরে ধীরে সিস্টেমের মাধ্যমে বাজার থেকে বের করে দেওয়া হবে। নোট বার্নিশ করে বাজারে নামানো হবে যাতে নোটের বয়স বৃদ্ধি করানো যায়।

এটা আসলে এক ধরনের পরীক্ষণ মূলক ট্রায়াল। এই ধরণের ট্রায়াল অন্যান দেশেও করা হয়। ১০০, ৫০০ ও ২০০০ টাকার নোটের উপর বার্নিশ পেইন্ট দেওয়া হবে। Zeebiz.কম  এর অনুযায়ী RBI সরকারের সাথে আলোচনার পর এই সিধান্ত নিয়েছে। RBI এর পস্তাব অনুযায়ী নোটের জীবন বাড়ানোর জন্য এই পদক্ষেপ নেওয়া হতে পারে। বার্নিশ করা নোট বাজারে আনার এজেন্ডা RBI এর কাছে প্রথম থেকেই ছিল।

RBI এর বার্ষিক রিপোর্ট ২০১৬-১৭ এর কাররেন্সি ম্যানেজমেন্ট চ্যাপ্টারে এই বিষয়ে উল্লেখ করা হয়েছিল। RBI এর ২017-18-18 এর এজেন্ডাতে মুদ্রা যাচাইকরণ এবং প্রসেসিং সিস্টেম (সিভিপিএস) / শ্রেডডিং এবং ব্রিকুইটিং সিস্টেম (এসবিএস) এর পাশাপাশি নতুন সিরিজের বার্নিশ করা ব্যাংক নোট বের করার বিষয়ে উল্লেখ ছিল।

তবে অনেকের প্রশ্ন যে এই নতুন নোট নির্বাচনের ঠিক আগে কেন বাজারে আনা হবে। আসলে নির্বাচনের সময় বাজারে ক্যাশের সংকট দেখতে পাওয়া যায়। আগের নির্বাচনের সময় ক্যাশের সংকট দেখা গেছিলো। তাই যদি এই সময় আনা হয় তবে নতুন নোটের ট্রায়াল হবে এবং বাজারে নোটের অভাবও পূরণ হবে।