Press "Enter" to skip to content

Big Breaking: রাফেল চুক্তির আসল সত্য চমকে দেবে সকলকে।

২০ জুলাই মোদী সরকারের বিরুদ্ধে আনা অবিশ্বাস প্রস্তাবের চর্চার সময় সাংসদে রাহুল গান্ধী রাফেল চুক্তি নিয়ে মোদী সরকারের বিরুদ্ধে অনেক অভিযোগ এনেছিলেন। এবার এই বিষয় নিয়ে রিপাব্লিক টিভি বড় পর্দা ফাঁস করেছে। যার পর কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী নিজেই এই মামলায় ফেঁসে যাচ্ছেন। রিপাব্লিক টিভি দাবি করেছে যে তাদের কাছে এমন তথ্যে রয়েছে যা থেকে পরিষ্কার প্রমাণ হয় যে ইউপিএ সরকার(কংগ্রেস আমলে) নিজেদের ইচ্ছামত দামে রাফেল চুক্তি করেছিল। টিভি চ্যানেলের দাবি ইউপিএ আমলে কংগ্রেস সরকার রাফেল চুক্তি অনেক বেশি দামে করা হয়েছিল। রিপাব্লিক টিভি জানিয়েছে যে তাদের কাছে সমস্ত কাজগ রয়েছে যা থেকে প্রমান হয় কংগ্রেস আমলে রাফেল ডিল অনেক বেশি দামে করা হয়েছিল এবং অন্যদিকে মোদী আমলে রাফেল চুক্তি কম দামে করা হয়েছে।

তথ্যেপ্রমাণ অনুযায়ী কংগ্রেস আমলে রাফেল চুক্তি ১৭০৫ কোটি প্রতি ইউনিট করা হয়েছিল। সেখানে মোদী সরকারের আমলে ৩৬ রাফেলের চুক্তি ১৬৪৬ কোটি টাকা প্রতি ইউনিট করা হয়েছে। এর অর্থ মোদী সরকারের আমলে হওয়া চুক্তি কংগ্রেস আমলে করা চুক্তির থেকে ৫৮৯ কোটি টাকা কম।

এনডিএ সরকার এনহানসম্যান্ট ছাড়া যে চুক্তি করেছিল তা ইউপিএ সরকারের চুক্তির থেকে ২৫৫ কোটি সস্তা ছিল। রিপাব্লিক টিভির এই পর্দাফাঁসের পর কংগ্রেসে দলের মধ্যে চিন্তা পরিষ্কার দেখা যাচ্ছে কারণ এই চুক্তির উত্তর তাদের কাছে নেই। সাংসদে রাহুল গান্ধীর দাবির পরেই ফ্রান্সের সরকার তা খারিজ করে দেয় আর এখন এই পর্দাফাঁসের পর রাহুল গান্ধীর সমস্যা আরো বেড়ে গেল বলেই মনে করা হচ্ছে।

রাফেল বিমান ফ্রান্সের কোম্পানি ডেসাল্ট এর দ্বারা তৈরি করা লড়াকু বিমান যার মধ্যে দুটো ইঞ্জিন থাকে। এই বিমান যুদ্ধের সময় মুখ্য ভূমিকা পালন করে যার মধ্যে হওয়ায় আক্রমণ ও পারমাণবিক প্রতিরোধ ও রয়েছে। ভারত সরকার অনেক আন্তর্জাতিক কোম্পানির সাথে কথাবার্তা চালানোর পর ফ্রান্সের এই কোম্পানির থেকে ১২৬ টি রাফেল বিমান কেনার প্রস্তুতি নিয়েছিল।