লোকসভার পর রাজ্যসভায় পাশ হলো জেনারেল সংরক্ষণ বিল। রাষ্ট্রপতির স্বাক্ষর হলেই লাগু হবে আইন।

ঐতিহাসিক সাফল্য মোদী সরকারের। জেনারেল বর্গের সংরক্ষণ নিয়ে বিল গতকাল লোকসভায় বিল পাশ হওয়ার পর আজ রাজ্যসভাতেও বিল পাশ সম্পন্ন হলো। লোকসভার মোদী সরকারের সদস্য বেশি থাকায় সেখানে বিল পাশ করানো তেমন কোনো কঠিন ব্যাপার ছিল না। তবে আজ রাজ্যসভায় বিল পাশ করানো একটু হলেও চ্যালেঞ্জ এর ব্যাপার ছিল। জানিয়ে দি, জেনারেল বর্গকে ১০ শতাংশ সংরক্ষণ দেওয়ার জন্য এই বিল পেশ করেছিল মোদী সরকার। আজ রাজ্যসভায় এই বিলের পক্ষে ১৬৫ টি ভোট পড়ে এবং বিরোধে ভোট পড়ে ৭ টি।

যেহেতু সামনে নির্বাচন তাই বড় কোনো দল এই বিলের বিরূদ্ধে ভোট দিতে সাহস পায়নি বলেই মনে করা হচ্ছে। এই বিলের পর একদিকে যেমন হিন্দুদের মধ্যে বৈষম্য কমে যাবে তথা একতা বাড়বে তেমনি একইভাবে কিছুজনের রাজনৈতিক জীবন নষ্টও করতে পারে এই বিল। কারণ আইন পাশ হওয়ার পর দেশের অনেক স্থানীয় ও বড় রাজনৈতিক দল জাতি নিয়ে করা রাজনীতি বন্ধ হয়ে যাবে।

লোকসভায় ও রাজ্যসভায় এই বিল পাশ হয়ে যাওয়ায় এবার বিল দেশের রাষ্ট্রপতির কাছে যাবে। রাষ্ট্রপতির কাছে সাক্ষর হওয়ার পর বিল আইন হিসেবে প্রকাশ পাবে এবং দেশজুড়ে লাগু হবে। এই আইনে আর্থিক দিক থেকে পিছিয়ে পড়া সাধারণ বর্গের মানুষদেরকে ১০% সংরক্ষণ দেওয়া হবে। এই সংরক্ষণ শিক্ষা ও চাকরি ক্ষেত্রে প্রদান করা হবে।

সরকারের এই পদক্ষেপকে অনেকে মোদীর মাস্টারস্ট্রোক বলেও অভিহিত করেছেন।যদিও কংগ্রেস এই বিলের মৌখিক বিরোধিতা করেছেন এবং এটাকে ভোট ব্যাঙ্কের উপর রাজনীতি বলে অভিহিত করেছেন। যদিও ভোট দানের সময় কংগ্রেস এই বিলের সমর্থন জানিয়েছে। RJD এই বিলের বিরুদ্ধে ভোট প্রদান করেছে।

Leave a Reply

you're currently offline

Open

Close