Press "Enter" to skip to content

করোনা মোকাবিলায় রাশিয়ার কোম্পানি PM CARES ফান্ডে দান করল ২ মিলিয়ন ডলার

নয়া দিল্লীঃ করোনা ভাইরাসের (Coronavirus) বিরুদ্ধে এই যুদ্ধে কেন্দ্র সরকারকে আর্থিক দিক থেকে সাহায্য করার জন্য শুধু ভারতীয়রাই নয়, বিদেশীরাও এগিয়ে এসেছে। রাশিয়ার () সরকারের প্রধান প্রতিরক্ষা রফতানি সংস্থা করোনা ভাইরাসের সঙ্কটের সাথে মোকাবিলা করার জন্য গঠিত পিএম কেয়ার্স () ফান্ডে ২ মিলিয়ন ডলারের আর্থিক সহায়তা করেছে।

কোম্পানির একটি সুত্র থেকে জানা যায় যে, ভারত পরম্পরাগত ভাবে Rosoboronexport এর প্রধান অংশীদারি আছে। এবার এই দুঃসময়ে কোম্পানি মানবতার খাতিরে ভারতের সাহায্য করছে। করোনার বিরুদ্ধে লড়াইয়ের জন্য কোম্পানির তরফ থেকে ভারতকে দুই মিলিয়ন ডলারের আর্থিক সাহায্য করা হয়েছে। কোম্পানি জানাচ্ছে যে, এই মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে এটা আমাদের একতা প্রদর্শন করবে।

Rosoboronexport এর তরফ থেকে ভারত সরকার দ্বারা স্থাপিত সিটিজেন অ্যান্ড রিলিফ ইন এমার্জেন্সি ফান্ড অথবা পিএম কেয়ার্স ফান্ডে এই টাকা চিকিৎসা উপকরণের ব্যবস্থা করার জন্য দেওয়া হয়েছে। Rosoboronexport আর ভারতের মধ্যে শেষ বড় চুক্তি ২০১৮ সালের অক্টোবর মাসে S400 বায়ু রক্ষা প্রণালীর জন্য হয়েছিল।

আপনাদের জানিয়ে দিই, করোনার বিরুদ্ধে যুদ্ধে পিএম কেয়ার্স ফান্ডে আর্থিক সাহায্য করা Rosoboronexport প্রথম বিদেশী কোম্পানি। প্রসঙ্গত, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেছিলেন যে, পিএম কেয়ার্স একটি সার্ব্জনিন ধর্মার্থ ট্রাস্ট হওয়ার সুবাদে ভারত এবং ভারতের বাইরে থেকে মহামারীর বিরুদ্ধে মোকাবিলা করার জন্য আর্থিক সহায়তা স্বীকার করবে।

Rosoboronexport রাশিয়ার সরকারের অংশ আর ভারতের জন্য দান ঘোষণা করার দুই দেশের মধ্যে ঘনিষ্ঠতার ছবি তুলে ধরে। গত মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আর রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন কোরনার সঙ্কট নিয়ে কথা বলেছিলেন। এরপর বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা আর রাশিয়ার উপ বিদেশ মন্ত্রী ইগোর মোর্গুলভ এর মধ্যে কথাবার্তা হয়। ওই আলোচনায় দুই দেশেই একে অপরের নাগরিকদের সুরক্ষা সুনিশ্চিত করার জন্য ঘনিষ্ঠ দ্বিপাক্ষিক চর্চা করেন। রাশিয়ার প্রায় ১৫ হাজার ভারতীয় ছাড় আছে, আর ভারতে এখন প্রায় ৫ হাজার রাশিয়ার পর্যটক আছে।

মস্কোতে থাকা ভারতীয় দূতাবাস পিএম কেয়ার্স ফান্ডের ব্যাপক ভাবে প্রচার করে। আর এই কারণেই Rosoboron export ভারতকে দুই মিলিয়ন আর্থিক সাহায্য করে। ভারতের এই মুশকিল সময়ে প্রতিটি ভারতীয়ই মোদী সরকারকে সম্পূর্ণ সমর্থন করছে। এবং তাঁদের সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। আম জনতা থেকে বড় বড় মানুষ নিজের ইচ্ছেমত পিএম কেয়ার্স ফান্ডে দান করে চলেছেন।