Press "Enter" to skip to content

গেপ্তার হওয়া নকশালীদের সমর্থন করলেন রাহুল গান্ধী, তারপর সম্বিত পাত্র এমন কড়া জবাব দিলেন…

২০১৯ নির্বাচন সামনে আসছে তাই মিলে বিরোধিতায় নেমে পড়েছে। কিন্তু সম্প্রতি বিজেপির বিরোধিতা করতে গিয়ে জঙ্গি, মাওবাদী ও নকশালপন্থীদের সমর্থন করতে শুরু করেছে। আসলে কয়েকদিন আগে পুলিশ ৫ জন বামপন্থী নেতাকে গেপ্তার করেছে যারা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে হত্যার পরিকল্পনা কষছিল। কিন্তু সেই বামপন্থী নেতাদের সমর্থনে বলেন যে এটা স্বাধীনতার গ্রেপ্তারি। এরপর বিজেপি প্রবক্তা কংগ্রেসকে যা বলেন তা রাহুল গান্ধীকেও চুপ করিয়ে দেবে। জানিয়ে দি কগ্রেস ও কংগ্রেসের পোষা মিডিয়া এখন এই নকশালীদের সামাজিক কার্যকর্তা বলেও প্রচার শুরু করেছেন। এর উত্তরে বলেন যে বামপন্থী নেতাদের উপর কগ্রেস আমলেও অভিযোগ ছিল তারা আজ হঠাৎ করে সামাজিক কার্যকর্তা কি করে হয়ে গেল। সম্বিৎ পাত্র বলেন, ‘৮০ দশকেও এখন গেপ্তার হওয়ার মধ্যে একজন(বারা বারা রাও)গেপ্তার হয়েছিল যার ২ বছর জেল হয়েছিল।

কিন্তু সেই সময় তো আমাদের সরকার কেন্দ্রে ছিল না।’ সম্বিত পাত্র বলেন রাও এক ইন্টারভিউতে সংসদীয় কার্যকলাপ ও দেশের নির্বাচনকে উঠিয়ে দেওয়ার কথা বলেছিলেন। পাত্র ভেরানোন গঞ্জলিভিশ নিয়ে বলতে গিয়ে জানান যে আজ যে কংগ্রেস এই নকশালিকে সমাজকর্মী বলছে সেই কংগ্রেস একদিন এই নকশালীকে ৬ বছর জেলে ঢুকিয়ে ছিল। ২০০৭ সালে নকশালী নেতাকে বিস্ফোরক পদার্থ রাখার জন্য গেপ্তার করা হয়েছিল। তখন দেশেই সমস্থ মিডিয়া এদেরকে নকশালী বলে উল্লেখ করেছিল কিন্তু আজ কংগ্রেস এদেরকে সমাজকর্মী বলে প্রচার করছে।

এরপর সম্বিত পাত্র গৌতম নাভলাখার উপর বলতে গিয়ে জানান যে একসময় কংগ্রেস এই নকশালীর উপর অভিযোগ এনে বলেছিল যে গৌতম নাভলাখা জম্মুকাশমীরে পা রাখলে হিংসা ছড়িয়ে যেতে পারে। কিন্তু আজ কংগ্রেস এই নকশালী নেতাকে সমাজ সঙ্গস্কারক বলে দাবি করছে। সম্বিত পাত্র বলেন এটা খুবই দুঃখের বিষয়, ‘ যারা কংগ্রেস আমলে নকশালী নামে পরিচিত ছিল তারা আজ সমাজ সঙ্গস্কারক হয়ে যাচ্ছে।’

পাত্র বলেন, যারা অন্য মানুষের রক্ত ঝরাই তারা কি করে মানবাধিকার কার্যকর্তা ও সামাজিক কার্যকর্তা হতে পারে? রাহুল গান্ধী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরোধী করতে করতে এটা ভুলে গেছেন যে দেশের জন্য কোন ব্যাক্তি ভালো কোন ব্যক্তি খারাপ। আজ রাজনৈতিক লোভ কিছু ব্যাক্তি এতটা নিচে নেমেগেছে যে জঙ্গি, নকশালীদেরও সমসর্থন করতে শুরু করেছে। সম্বিত পাত্র বুঝিয়ে তার যুক্তি ও তর্কের মাধ্যমে খুব সুন্দর ভাবে প্রমান করে দেন যে কংগ্রেস বিরোধিতা করতে গিয়ে আজ দেশবিরোধী জঙ্গি ও নকশালীদের সমর্থন করতে শুরু করেছে।