Press "Enter" to skip to content

স্কুলে নিজের উপস্থিতি জানানোর জন্য ইয়েস স্যার এর পরিবর্তে বলতে হবে ‘জয় হিন্দ’! এই বিজেপি শাসিত রাজ্যে লাগু হলো নিয়ম।

ভারতের যেকোনো ছাত্রছাত্রীকে আকবরের বা হুমায়ূনের বাবার নাম জিজ্ঞাসা করলে তা অতি সহজেই বলে দেবে কিন্তু মহান সম্রাট অশোকের পিতার নাম কি, এর উত্তর দেওয়ার মতো ছাত্রছাত্রী খুঁজে মেলা কঠিন। এর কারণ আমাদের শিক্ষা ব্যবস্থায় ভারত আক্রমণকারী ডাকাত জঙ্গি বাবর, আকবরকে মহান সাজিয়ে দেওয়া হয়েছে এবং বাকি ইতিহাস মুছে ফেলা হয়েছে। পাঠ্যপুস্তকের এমন দশার কারণে ছাত্রছাত্রীদের মন থেকে দেশপ্রেম মুছে যেতে শুরু হয়েছে। তাই সরকার পাঠ্যপুস্তকে পরিবর্তন আনার সাথে সাথে এবার স্কুলে চলা নিয়মেও কিছু পরিবর্তন আনতে শুরু করেছে। প্রাপ্ত খবর অনুযায়ী, স্কুলে নিজের উপস্থিতি বোঝানোর জন্য ইয়েস স্যার বা প্রেজেন্ট স্যার নয়, এবার থেকে জয় হিন্দ বা জয় ভারত বলতে হবে।

নতুন বছর থেকে এমন নিয়ম লাগু করলো গুজরাট সরকার। গুজরাটের প্রত্যেক স্কুলে এবার থেকে ছাত্র ছাত্রীদের মুখে Yes Sir, Present Sir এর পরিবর্তে শোনা যাবে jai Hind বা Jai Bharat শব্দ। নিজেদের উপস্থিতি স্কুলের শিক্ষক শিক্ষিকাদের জানানোর জন্য জয় হিন্দ বা জয় ভারত বলা বাধ্যতামূলক হলো গুজরাটে।

গুজরাট সরকারের পাঠানো নোটিশ অনুযায়ী ১ জানুয়ারি থেকে রাজ্যের প্রত্যেক স্কুলে এই নিয়ম বাধ্যতামূলক করা হবে। প্রাথমিক বিদ্যালয় হোক বা উচ্চ বিদ্যালয়,সরকারি বিদ্যালয় হোক বা প্রাইভেট বিদ্যালয় প্রত্যেক ক্ষেত্রেই এই নিয়ম লাগু হবে। এই নিয়ম সব ধরণের স্কুলের জন্য বাধ্যতামূলক বলে জারি করা হয়েছে।

গুজরাটের সরকার ছাত্র ছাত্রীদের মধ্যে দেশপ্রেমের ভাব জাগিয়ে তুলতে এবং দেশের প্রতি ছাত্রদের আবেগ বাড়িয়ে তুলতে এই সিধান্ত নিয়েছে বলে ধারণা করা হচ্ছে। স্কুল জীবনে ছাত্রছাত্রীদের বয়স এমন সময়ের মধ্যে দিয়ে যায় যখন তার জীবনে প্রতিনিয়ত ঘটা ঘটনাকে আবেগের সাথে জুড়তে থাকে। এই কারণে স্কুল জীবনে ছাত্রছাত্রীদের দৈনন্দিন জীবনে ব্যাবহারকারী শিক্ষা সবথেকে বেশী দেওয়া হয়। গুজরাটের শিক্ষামন্ত্রী ভূপেন্দ্র সিং শিক্ষা দপ্তরের আধিকারিকদের সাথে মিটিং ডাকার পর এই ঘোষণা করেছেন।

7 Comments

Leave a Reply

Your email address will not be published.