Press "Enter" to skip to content

চীন, রাশিয়াকে পেছনে ফেলে স্কাউট মাস্টার যুদ্ধভ্যাসে জয়লাভ করলো ভারতীয় সেনা।

আরো একবার ভারতীয় সেনা পুরো বিশ্বে নিজেদের দক্ষতা প্রদর্শন করে প্রশংসা কুড়িয়ে নিয়েছে। আন্তর্জাতিক সেনা স্কাউট মাস্টার (Scout Master) প্রতিযোগিতার পঞ্চম আসর এই প্রথমবার ভারতে অনুষ্ঠিত হয়েছিল। যেখানে ভারতীয় সেনা সহ ৭ দেশের সেনা টিম অংশ নিয়েছিল। সামরিক দক্ষতা অনুশীলনের এই প্রতিযোগিতাটি পাঁচটি পর্যায়ে পরিচালিত হয়েছিল। যার মধ্যে ভারতীয় সেনা দল সব ধাপে প্রথম স্থান অর্জন করে এবং প্রতিযোগিতায় জয়লাভ করে। মরুভূমির মধ্যে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। এই প্রতিযোগিতায় জয়লাভের জন্য রুশ ও চীনের সেনা বহু আগে থেকে ট্রেনিং করে থাকে।

এর আগে এই প্রতিযোগিতার চারটি পর্যায়ের আয়োজন রাশিয়ায় করা হয়েছে। ভারত সহ রাশিয়া, চীন, কাজাখস্তান, আর্মেনিয়া, বেলারুশ, সুদান এবং উজবেকিস্তানের দলও প্রতিযোগিতায় অংশ নিয়েছিল। জেসালমারের আর্মি কেন্টে অনুষ্ঠিত এই প্রতিযোগিতাটি 6 আগস্ট থেকে শুরু হয়েছিল। আন্তর্জাতিক মানের ভিত্তিতে এই প্রতিযোগিতায়, যুদ্ধক্ষেত্রে সংঘটিত বিভিন্ন কার্যক্রম সেনাবাহিনীর দক্ষতার বিষয়ে পাঁচটি বিভিন্ন ধাপে বিভক্ত হয়েছিল। যার মধ্যে সমস্ত দেশের সেনাবাহিনী বিজয়ের জন্য তাদের পুরো শক্তি দিয়েছিল।

তবে ভারতীয় সৈন্যরা তাদের উচ্চ মনোবল নিয়ে রাশিয়া এবং চীন সহ সমস্ত দেশকে পরাজিত করেছে এবং প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেছে। জানিয়ে দি, স্কাউট মাস্টার (Scout Master) প্রতিযোগিতা খুবই কঠিন এক প্রতিযোগিতা যার জন্য সব দেশ এতে অংশ নিতে চায় না। ভারত এই প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেছে। দ্বিতীয় স্থানে রয়েছে উজবেকিস্তান, তৃতীয় স্থানে রাশিয়া, চতুর্থ স্থানে চীন, পঞ্চম স্থানে কাজাখস্তান, ষষ্ঠ স্থানে বেলারুশ, সপ্তম স্থানে আর্মেনিয়া এবং শেষ অবস্থানে সুদান। তথ্য দিয়ে সেনাবাহিনীর মুখপাত্র সাম্বিত ঘোষ বলেছেন যে ভারতীয় সেনা দল এই প্রতিযোগিতায় ভাল পারফরম্যান্স করে শীর্ষস্থান অর্জন করেছে।

you're currently offline