Press "Enter" to skip to content

অনেক তো গুজব শুনলেন শেয়ার করলেন!এবার জানুন আসল সত্য। কেরালা বন্যায় কোন সেলিব্রেটি কত সাহায্য করলেন।

সম্প্রতি কেরালায় বন্যা নিয়ে দেশজুড়ে হাহাকার পরিস্থিতির সৃষ্টি হয়েছিল। যার পর থেকে দেশের কেন্দ্র সরকার কেরালার জনগণকে উদ্ধারের জন্য সমগ্র প্রচেষ্টা লাগিয়ে কাজে নেমে পড়েছিল। সরকার জনগণকে উদ্ধার করার জন্য ১ লক্ষ সেনা ও হেলিকপ্টার, নৌ সেনা ও বায়ু সেনা সহ পানীয় জলের পরিষেবা পাঠিয়ে ছিল। এছাড়াও কেন্দ্র সরকার কেরলের জন্য মোট ৯২০ কোটি টাকা ঘোষণা করেছিল যার মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রক প্রথমেই ১০০ কোটি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৫০০ কোটি ও পরে ডিজাস্টার রিলিফ ফান্ড থেকে ৩২০ কোটি টাকা ঘোষণা করা হয়েছিল। কেন্দ্র সরকার ছাড়াও দেশের রাজ্য সরকারগুলি নিজেদের মতো করে টাকার ঘোষণা করেছিল। তবে কেরলের এই দুর্যোগের দিনেও গুজব ও রাজনীতি কমেনি ভারতে। জানলে অবাক হবেন দেশের বড়ো সংবাদ মাধ্যমগুলি পর্যন্ত মিথ্যা গুজব রোটিয়েছিল। কিছুদিন আগেই সংবাদ মাধ্যমগুলি দাবি করেছিল UAE ভারতকে অনুদান দেওয়ার ঘোষণা করেছে কিন্তু পরে জানা যায় ওই দেশের সরকারি তরফে এই রকম কোনো ঘোষণা করা হয়নি। টিভি চ্যানেল ও সংবাদ মাধ্যমগুলি দাবি করেছিল যেহেতু কেরলের বহু মানুষ UAE তে কাজ করেন তাই ওই দেশের সরকার কেরলের বন্যায় ৭০০ কোটি টাকা দান করতো চাইছে। কিন্তু পরে টিভি চ্যানেল ও মিডিয়ায় দ্বারা প্রচারিত এই খবর আংশিক গুজব বলে জানা যায়। কেরালার বন্যায় সবথেকে বেশি গুজব রটিয়েছিল ে অভিনেতাদের ফ্যান ও ফলোয়ারা। কেরলে বন্যার পর শারুখ থেকে সালমান সকলের ফ্যান ফলোয়াররা নিজেদের মনগড়া সংখ্যা বসিয়ে সোশ্যাল মিডিয়ায় প্রচারে নেমে পড়েছিল। আসলে এই গুজবের মাত্রাটা এতটাই প্রবল ছিল যে কোনটা সত্য কোনটা মিথ্যা এটা ধরে ফেলা জনগণের কাছে কঠিন হয়ে উঠছিল। কেরলের মানুষের পাশে দাঁড়িয়ে কোন অভিনেতা কি সাহায্য করেছেন জেনে নেওয়া যাক-

অমিতাভ বচ্চন যিনি বলিউডের বিগ বি নামে পরিচিত উনি কেরলের বন্যা দুর্গতদের জন্য ৫১ লক্ষ টাকা অনুদান ও নিজের বহু পোশাক,জামা কাপড়, জুতো ইত্যাদি উজাড় করে দান করেছেন।

বলিউড অভিনেত্রী এসা গুপ্তা তার এক দিনের আয় পাঠিয়েছেন কেরলের বন্যাদুর্গতদের জন্য।

দক্ষিণের বিখ্যাত অভিনেতা বিজয় কেরালার জন্য ৭০ লক্ষ টাকা অনুদান পাঠিয়েছেন।

কুনাল কাপুর কেরালার বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষদের জন্য পাঠিয়েছেন ১.২ কোটি টাকা।

বলিউডের বিখ্যাত অভিনেতা কিং খান অর্থাৎ তার এক সংস্থার মাধ্যমে ২১ লক্ষ টাকা অনুদান দিয়েছেন।

অভিনেত্রী পুনম পান্ডে জানিয়েছেন পরের সিনেমায় যে পারিশ্রমিক পাবেন তার পুরোটাই দান করবেন কেরালার মুখ্যমন্ত্রী তহবিলে।

বিদেশি অভিনেত্রী জ্যাকলিন ফার্নান্ডেজ কেরালার পাশে দাঁড়িয়ে ৫ লক্ষ অনুদান পাঠিয়েছেন।

দক্ষিণের আরেক অভিনেতা লরেন্স বন্যায় দুর্গত মানুষদের জন্য পাঠিয়েছেন ১ কোটি টাকা।

যিনি বলিউডের ভাইজান নামে পরিচিত তিনি প্রত্যেকটি স্বেচ্ছাসেবী সংস্থাকে কেরলের মানুষের সাহায্যের জন্য এগিয়ে আসতো বলেন। তিনি নিজে কেরালার মানুষের পাশে থাকবেন বলে জানিয়েছিলেন যদিও তেমন কোনো পাশে থাকার ছবি এখনো অবধি সামনে আসেনি।

ঋত্বিক রোশন অসহায় কেরাবাসীর জন্য অনুদান দিয়েছে বলে এখন পর্যন্ত কোনো খবর আসেনি তবে উনি অন্যভাবে সাহায্যে হাত বাড়িয়েছেন বলে জানা গিয়েছে।