Press "Enter" to skip to content

ভারতে ঢুকে থাকা অবৈধ বাংলাদেশীদের ফিরিয়ে নিতে প্রস্তুত আমরা, বললেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশের প্রধানমন্ত্রী ভারতে অনুপ্রবেশকারী বাংলাদেশিদের নিয়ে বড়ো বিবৃতি দিয়েছেন। বলেছেন উনি ভারতে থাকা অবৈধ বাংলাদেশিদের তাদের দেশে ফিরিয়ে নিতে প্রস্তুত কিন্তু একটা শর্তে। বাংলাদেশে এক বৈঠক চলাকালীন অসমের NRC সম্পর্কে মন্তব্য করেন। বলেন ভারতে থাকা বাংলাদশিদের দেশে ফিরিয়ে নেওয়ার ক্ষেত্রে ভারতকে সঠিকভাবে প্রমান করতে হবে যে তারা সত্যিকারের বাংলাদেশি। সঠিকভাবে প্রমান করার শর্তেই অবৈধ বাংলাদেশীদের ফিরিয়ে নেওয়া হবে বলে জানিয়েছেন।

জানিয়ে দি, আসাম এনআরসির সর্বশেষ তালিকায় ৪০ লক্ষ মানুষকে অবৈধ অভিবাসী হিসাবে গণ্য করা হয়েছে। ভারতে প্রচুর সংখ্যায় মুসলিম ও রোহিঙ্গা মুসলিমরা অনুপ্রবেশ করেছে বলে বার বার অভিযোগ তোলা হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ অনুপ্রবেশকারীদের ভারতের ইঞ্চি ইঞ্চি থেকে বের করার কথা বলেছিলেন। যদিও সরকার যে মতো প্রতিশ্রুতি দিয়েছিল সেই মতো কাজ এখনও চোখে পড়েনি। উল্টে অবৈধ অনুপ্রবেশকারীরা দেশের নানা প্রান্তে লাগাতার ছড়িয়ে পড়ছে।

শেখ হাসিনা বলেছেন এখন অসমে নাগরিকদের পরিচয় খুঁটিয়ে দেখা হচ্ছে। কার্য সম্পূর্ণ হলে দুই দেশের সরকারের মধ্যে বার্তা হবে। দুই দেশের মধ্যে সম্পর্ক খুবই ভালো এবং বার্তলাপের মধ্যে দিয়ে এই সমস্যার সমাধান অবশ্যই বের করা হবে। জানিয়ে দি শেখ হাসিনার মন্তব্যকে পজেটিভ দৃষ্টিকোন থেকেই দেখা হচ্ছে।