Press "Enter" to skip to content

বদলে যাবে রাজনীতির সমীকরুণ! বিজেপির এক চালে মাত পুরো বিরোধীজোট।

NDA সরকারের মধ্যে বিজেপির শরিক পার্টি শিবসেনা। কিন্তু বিগত কিছুমাস ধরে বিজেপি ও শিবসেনার সম্পর্কের মধ্যে একটা বড়ো ফাটলের সৃষ্টি হয়েছে বলে দাবি মিডিয়ার। কয়েকমাস আগে থাকতেই শিবসেনা এককভাবে লোকসভা লড়াই করার সিধান্ত নিয়েছে এবং বিজেপির অমিত শাহও মহারাষ্ট্রে এককভাবে নির্বাচন লড়াই করার সিধান্ত নিয়েছে। তবে এখন যে খবর সামনে আসছে তা বিজেপি বিরোধী দলগুলির ঘুম উড়িয়ে দেবে। খবর অনুযায়ী, শিবসেনা ও বিজেপি আবার জোট হয়ে ২০১৯ লোকসভার জন্য নামার প্রস্তুতি নিচ্ছে। মহারাষ্ট্রে বিজেপি ও শিবসেনার জোট সরকার রয়েছে এবং মুখ্যমন্ত্রী হিসেবে বিজেপির দেবেন্দ্র ফরণবিশ রয়েছেন।

দেবেন্দ্র ফরণবিশের সরকার মুম্বাইতে শিবসেনার প্রতিস্থাপক বালা সাহেব ঠাকরের স্মারক নির্মাণের অনুমতি প্রদান করেছে এবং কাজ শুরুও করে দিয়েছে। বালা সাহেব ঠাকরের ৯৩ তম জন্মজয়ন্তী উপলক্ষে শিবাজী পার্কে উপস্থিত হয়েছিলেন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফরণবিশ। সেখানে শিবসেনার বর্তমান প্রমুখ উদ্ধব ঠাকরে এবং দেবেন্দ্র ফরণবিশ একসাথে মিলে এক কার্যক্রমের উদ্বোধন করেন। একইসাথে বাস্তু পূজা ও গনেশ পূজাও করেন দুজনে।

মহারাষ্ট্রের সরকার বালা সাহেব ঠাকরের স্মারক নির্মাণের জন্য ১০০ কোটি টাকা মঞ্জুরি দিয়েছে যা নিয়ে রাজনৈতিক মহল তোলপাড় হয়ে রয়েছে। কারণ মহারাষ্ট্র সরকারের এই পদক্ষেপ রাজনীতির সমিকরণ বদলে দেবে বলে মনে করা হচ্ছে।

বিজেপি ও শিবসেনা ঠিক লোকসভার আগে নিজেদের বিতর্ক দূর করে এক হয়ে কাজ করতে শুরু করে দিয়েছে। মিডিয়ার দাবি ছিল যে শিব সেনা কোনোভাবেই বিজেপির সাথে জোট করবে না, কিন্তু এখন পরিস্থিতি স্পষ্ট বলে দিচ্ছে যে শিবসেনা NDA তে অবশ্যই থাকবে। অবশ্য বিজেপি সাংসদ সুব্রামানিয়াম আগেই বলেছিলেন যে শিবসেনা কখনোই বিজেপির সাথ ছাড়বে না। বিজেপির এই চাল বিরোধীদের সমস্যায় ফেলবে বলে মনে করা হচ্ছে।

9 Comments

Leave a Reply

Your email address will not be published.