Press "Enter" to skip to content

এবার ডিজিট্যাল হবে আপনার গ্রাম, ঘরে বসে বসে পাবেন এই সুবিধাগুলো

অর্থমন্ত্রী পীযূষ গোয়েল শুক্রবার মোদী সরকারের শেষ বাজেট ঘোষণা করেন। উনি এই বাজেটে কৃষকদের জন্য অনেক বড়বড় উপহারের ও ঘোষণা করেন। উনি ডিজিট্যাল ইন্ডিয়া নিয়ে বলেন, ‘আজ ভারতে সবথেকে বেশি মোবাইল ডেটা ব্যাবহারকারী আছে, আর তাঁর সাথে ভারতে সবথেকে সস্তা ইন্টারনেট পাওয়া যায়” উনি ভারতের গ্রাম গুলোকে আর উন্নত করার পরিকল্পনা নিয়ে আগামী পাঁচ বছরে ১ লক্ষ গ্রামকে ডিজিট্যাল করার কথা ঘোষণা করেন।

ডিজিট্যাল গ্রাম মানে এমন এক গ্রাম যেখানে সবরকম আধুনিক সুবিধা থাকবে। উদাহরণ স্বরূপ, ওই গ্রামে এটিএম ব্যাবস্থা, হাই স্পিড ইন্টারনেট, গ্রামের প্রতি দোকানে ডেবিট কার্ড সোয়াইপের ব্যাবস্থা আর ডিজিট্যাল ওয়ালেট ব্যাবহার করে লেনদেন এর ব্যাবস্থা। ডিজিট্যাল গ্রামের স্কিম অনুযায়ী সরকার সেই গ্রামে মিনি ব্যাংক, মিনি এটিএম, হোটেল বুকিং আর মোবাইল এবং ডিটিএইচ রিচার্জের মত সুবিধা প্রদান করবে।

ডিজিট্যাল গ্রামের স্কিম অনুযায়ী গ্রামের কৃষকদের পরিবেশ এবং আবহাওয়া সম্বন্ধীয় ব্যাপারে তৎকালীন তথ্য দেওয়া হবে। আর তাঁর সাথে কৃষকদের ইন্টারনেট আর ভিডিওর মাধ্যমে চাষের ব্যাপারে নিয়ম এবং সবরকম নতুন পদ্ধতি জানান হবে। তাছাড়াও অনলাইন ব্যাঙ্কিং এর মত সুবিধা প্রদান করা হবে। এবং সেই সমন্ধ্যে কৃষকদের অবগতও করানো হবে।

ডিজিট্যাল গ্রামে উন্নত শিক্ষা ব্যাবস্থা। দিনে ২৪ ঘণ্টা বিদ্যুৎ এবং ২৪ ঘন্টা জলের ব্যাবস্থা করা হবে। তাছাড়াও গ্রামের পঞ্চায়েত গুলোকেও স্মার্ট করার ব্যাবস্থা নেবে কেন্দ্র সরকার। ডিজিট্যাল গ্রামের স্মার্ট স্কুলে নতুন নতুন পদ্ধতিতে পড়াশুনা শেখানো হবে। সেখানে শিক্ষার্থীদের জন্য কম্পিউটার থেকে আরও সবরকম ব্যাবস্থা দেবে সরকার। এছাড়াও গ্রাম গুলোর সাথে বড়বড় শহরের যোগাযোগ ব্যাবস্থা আরও উন্নত করবে সরকার।

এই প্রকল্প ছাড়াও অর্থমন্ত্রী পীযূষ গোয়েল কৃষকদের জন্য প্রতি বছর ৬০০০ টাকা তাঁদের ব্যাংক অ্যাকাউন্টে দেওয়া, প্রাকৃতিক বিপর্জয়ের সন্মুখিন হওয়া কৃষকদের সুদে দুই শতাংশ ছারের ঘোষণা করেন। তাছাড়াও সময়ের মধ্যে ঋণ মেটালে ৩ শতাংশ অতিরিক্ত ছারের কথা ঘোষণা করেন অর্থমন্ত্রী পীযূষ গোয়েল। অর্থমন্ত্রী বাজেট পেশ করার সময় বলেন, পশুপালন আর মৎস পালনের জন্য নেওয়া ঋণে ২ শতাংশ সুদ ছাড় দেওয়া হবে। উনি জানান যে সরকার পশুপালন আর মাছ ধরার জন্য ৭৫০ কোটি টাকা প্রদান করবে।

10 Comments

Leave a Reply

Your email address will not be published.