Press "Enter" to skip to content

দেশের ৫০ শতাংশ পুলিশ কর্মী জানালেন, অপরাধের জন্য সংখ্যালঘুরাই দায়িঃ রিপোর্ট

দেশের প্রতি দুটি পুলিশ কর্মীর মধ্যে একজন পুলিশ কর্মী মানে যে, দেশে মুসলিমরাই বেশি অপরাধীক মানসিকতা পোষণ করে। ‘স্ট্যাটাস অফ পুলিসিং ইন ইন্ডিয়া রিপোর্ট ২০১৯” ()এর রিপোর্টে এই চাঞ্চল্যকর তথ্য সামনে এসেছে। সমীক্ষার সময় ৩৫ শতাংশ পুলিশ কর্মী জানিয়েছে যে, গোহত্যা মামলায় অপরাধীকে দণ্ডিত করা ভিড়ের কাছে স্বাভাবিক ব্যাপার। আরেকদিকে ৪৩ শতাংশ পুলিশ জানিয়েছে যে, ধর্ষণের অপরাধীকে শাস্তি দেওয়া ভিড়ের কাছে স্বাভাবিক ব্যাপার।

Status of Policing in India Report 2019

মঙ্গলবার সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি চেলমেশ্বর () দ্বারা কমন কজ এন্ড সেন্টার অফ দ্য স্টাডি অফ ডেভলপিং সোস্যাইটিজ এর লোকনীতি অনুষ্ঠানে স্ট্যাটাস অফ পুলিসিং ইন ইন্ডিয়া রিপোর্ট ২০১৯ রিপোর্ট জারি করা হয়েছে। দেশের ২১ রাজ্যে করা এই সমীক্ষায় পুলিশ থানায় মোতায়েন ১২ হাজার পুলিশ কর্মী আর তাঁদের পরিবারের ১১ হাজার সদস্যের সাক্ষাৎকার নেওয়া হয়েছে।

সমীক্ষায় ৩৭ শতাংশ পুলিশ কর্মী সাক্ষাৎকারের সময় জানিয়েছেন যে, ছোটখাটো অপরাধে কোর্টরুম ট্রায়ালের যায়গায় পুলিশের কাছে সাজা দেওয়ার অধিকার দেওয়া উচিত। আরেকদিকে ৭২ শতাংশ পুলিশ কর্মী প্রভাবশালী ব্যাক্তিদের সাথে জড়িত মামলার তদন্তের সময় রাজনৈতিক চাপের কথা স্বীকার করেছেন।

সমীক্ষায় দেশের পুলিশ কর্মীরা দিনে ১৪ ঘণ্টা অনুপাতে কাজ করেন বলে জানা গেছে। আর ৮০ শতাংশ পুলিশ কর্মী দিনে আট ঘণ্টার থেকে বেশি কাজ করে বলে জানা গেছে। দেশের ৫০ শতাংশ পুলিশ কর্মী ওভার টাইম করেন। দেশের পুলিশ কর্মীদের পাঁচটি পরিবারের মধ্যে তিনটি পরিবার এটা মানেন যে, তাঁদের দেওয়া সরকারি আবাস একদম জঘন্য।