Press "Enter" to skip to content

পাকিস্তানে প্যানিক, ভারতের ভয়ে জঙ্গি আর ISI এর চরদের আন্ডারগ্রাউন্ড করার কাজ শুরু

উরি হামলার এক সপ্তাহ পরেই ভারত ে পুরো পরিকল্পনার সাথে সার্জিক্যাল স্ট্রাইক করেছিল। আর পুলওয়ামায় হওয়া হামলার পরে, জানে যে ভারত কি করতে পারে। উরি হামলার পর ভারত সার্জিক্যাল স্ট্রাইকের আগে তেমন কিছুই করেছিল না ের বিরুদ্ধে। কিন্তু এবার ভারত ের বিরুদ্ধে অনেক কিছুই করেছে। আর সেটা দেখেই বোঝা যাচ্ছে যে, এবার সার্জিক্যাল স্ট্রাইকের থেকেও বড়সড় কিছু হবে।

File Pic

আর পাকিস্তান ও এই কথা হারেহারে টের পেয়েছে, গতকাল ১৯ ফেব্রুয়ারি পাকিস্তান রাষ্ট্র সঙ্ঘের হাতে পায়ে ধরে ভারতকে এই ব্যাপার কথাবার্তার মাধ্যমে মেটানোর আবেদন করে পাকিস্তান। তাঁরা রাষ্ট্র সঙ্ঘের কাছে ভারত আর পাকিস্তানের মধ্যে মধ্যস্থতা করিয়ে দেওয়ার আবেদন ও করে।

আর এখন সবথেকে বড় পাকিস্তান থেকে আসছে। পাকিস্তান তাঁদের মোস্ট ওয়ান্টেড জঙ্গিদের আন্ডারগ্রাউন্ড করার কাজ শুরু করে দিয়েছে। পিওকে থেকে অনেক কটি জঙ্গিদের আস্তানা আগেই সরিয়ে নেওয়া হয়েছিল। আর তাঁর সাথেই পাকিস্তানে বসবাস করা মোস্ট ওয়ান্টেড জঙ্গি এবং ISI এর চর দের বাইরে না বেরানোর নির্দেশিকা জারি করা হয়েছে।

মোস্ট ওয়ান্টেড জঙ্গি যেমন, এর প্রধান মৌলানা মাসুদ আজহার, হাফিজ সৈয়দ সমেত অনেক জঙ্গিদের এবং ISI এর চর দের আপাতত সার্বজনীন অনুষ্ঠান না করার নির্দেশ দেওয়া হয়েছে। পাকিস্তানের এখন আতঙ্ক একটাই যে, ভারত এদের বিরুদ্ধে কোন বড় পদক্ষেপ নিতে পারে।

আর এই কারণেই পাকিস্তানে সেনা আর জঙ্গিদের মধ্যে চরম আতঙ্ক সৃষ্টি হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পুলওয়ামার হামলার পর প্রতিক্রিয়া দিয়েছিলেন। তারপর থেকে ভারত শান্তই আছে। কিন্তু কূটনৈতিক দিক দিয়ে পাকিস্তানের অনেক ক্ষতি করেছে ভারত।

কিন্তু ভারতের এই শান্ত স্বভাব পাকিস্তানকে চরম চিন্তায় ফেলেছে। কথায় আছে, ঝড় ওঠার আগে চারিদিক শান্তই থাকে।

7 Comments

Leave a Reply

Your email address will not be published.