Press "Enter" to skip to content

আরও তিনটি রাফাল যুদ্ধ বিমান ভারতের হাতে তুলে দিলো ফ্রান্স, ২০২০ সালেই আসবে প্রথম খেপ

নয়া দিল্লীঃ আরও তিনটি রাফাল যুদ্ধ বিমান ভারতীয় বায়ুসেনার হাতে তুলে দিলো ফ্রান্স। সরকার বুধবার জানায় যে, তিনটি রাফাল যুদ্ধ বিমান ভারতীয় বায়ুসেনার হাতে তুলে দেওয়া হয়েছে আর বায়ুসেনার পাইলটদের এবং প্রযুক্তিবিদদের ব্যাবহারের জন্য এই বিমান গুলোকে ব্যাবহার করা হচ্ছে।

ভারত আর ফ্রান্স ৩৬ টি রাফাল লড়াকু বিমানের জন্য ২০১৬ সালের সেপ্টেম্বর মাসে প্রায় ৫৯ হাজার কোটি টাকার চুক্তি করেছিল। প্রথম রাফাল বিমান এবছরের বিজয়া দশমী আটই অক্টোবর ভারতের হাতে তুলে দিয়েছিল ফ্রান্স। প্রথম রাফাল বিমান ভারতে আনতে ফ্রান্সে গেছিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। চারটি রাফাল বিমানের প্রথম খেপ ২০২০ সালের মধ্যে ভারতে চলে আসবে।

বিজয় দশমী আর ভারতীয় বায়ুসেনার স্থাপনা দিবসে ভারত বিশ্বের সবথেকে শক্তিশালী বিমানের মধ্যে একটি রাফাল বিমান হাতে পায়। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং আর ভায়েস চেয়ারম্যান মার্শাল হরজিত সিং আরোরা ফ্রান্সিসি শহর বোর্ডেক্সে গেছিলে, সেখানে ফ্রান্স ভারতের হাতে প্রথম রাফাল বিমান তুলে দেয়।

প্রথম রাফাল বিমানের নাম বায়ুসেনা প্রধান রাকেশ ভাদোরিয়া এর নামে ‘আর-বি -০০১” রাখা হয়েছে। প্রথম রাফাল বিমান গ্রহণ করার পর রাজনাথ সিং বলেছিলেন, আমাদের কাছে বিশ্বের চতুর্থ সবথেকে বড় বায়ুসেনা আছে, আর রাফাল যুদ্ধ বিমান আসার পর আমাদের বায়ুসেনা আরও শক্তিশালী হবে। এই বিমান ভারতে শান্তি আর দেশের সুরক্ষা সুনিশ্চিত করতে বায়ুসেনাকে সাহায্য করবে।