Press "Enter" to skip to content

আজ থেকে বায়ুসেনার শক্তি আরও বাড়িয়ে দেবে চিনুক, শত্রুদেশে ঢুকে মিশন সম্পূর্ণ করতে এর জুরি মেলা ভার

আজ থেকে বায়সেনার শক্তি অনেক গুন বৃদ্ধি পেটে চলেছে। সোমবার আমেরিকার কোম্পানি এর বানানো CH47I হেলিকপ্টারকে বায়ুসেনায় নিযুক্ত করা হচ্ছে। একটি অনুষ্ঠানের মাধ্যমে হেলিকপ্টারকে নিযুক্ত করে।

CH47I চিনুক অ্যাডভান্সড মাল্টি মিশন হেলিকপ্টার এর শ্রেণীতে পড়ে। এটি বায়ুসেনাকে সামরিক দিক থেকে মজবুত করবে। এই হেলিকপ্টারের ফলে ‘হেভি লিফট” এর সমস্যার সমাধান হবে। এই হেলিকপ্টারের মাধ্যমে অনেক সৈন্য এক যায়গা থেকে অন্য যায়গায় অতি সহজেই নিয়ে যাওয়া যাবে।

আমেরিকার সেনা এই হেলিকপ্টারের ব্যাবহার করে। এই হেলিকপ্টারে সম্পূর্ণ রুপে ইন্টিগ্রেটেড, ডিজিট্যাল ককপিট ম্যানেজমেন্ট সিস্টেম, কমন এভিয়েশন আর্কিটেকচার ককপিট আর অ্যাডভান্সড কার্গো হ্যান্ডলিং এর ক্ষমতা আছে। এই ক্ষমতা গুলো মিশনের সময় এই হেলিকপ্টারের হ্যান্ডলিং ক্ষমতা আরও বাড়িয়ে তুলবে।

২০১৫ সালে মোট ১৫ টি আমেরিকার কোম্পানি বোয়িংকে অর্ডার করেছিল। সেই ১৫ টির মধ্যে ৪ টি ফেব্রুয়ারি মাসে ভারতে এসে পৌঁছায়। গত বছর জুলাই মাসে বোয়িং বিমানের জেনারেল ম্যানেজার বলেছিলেন, ‘ উপকূলীয় অপারেশন থেকে অনেক উঁচুতে পাহাড়ী মিশন পর্যন্ত এই হেলিকপ্টার সশস্ত্র সেনার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

চিনুকের ব্যাবহার যেকোন প্রাকৃতিক বিপর্যয়ের সময় ও করা হতে পারে। এই হেলিকপ্টারের মাধ্যমে বেশি মানুষকে উদ্ধার এবং বেশি পরিমাণে ত্রাণ সামগ্রী পৌঁছে দেওয়া যেতে পারে।

চিনুককে আমেরিকা সেনা ছাড়াও অন্য অনেক দেশের সেনারা ব্যাবহার করে। বিশ্বের আলাদা আলাদা ভৌগলিক পরিস্থিতিতে চিনুক নিজের দ্বায়িত্ব খুব ভালো ভাবেই পালন করে। মনে রাখতে হবে আমেরিকার সেনা এই হেলিকপ্টার নিয়েই পাকিস্তানে ঢুকে লাদেনকে খতম করে এসেছিল।

11 Comments

Leave a Reply

Your email address will not be published.