Press "Enter" to skip to content

লোকসভায় তিন তালাক বিলের সমর্থনে পড়ল বিপুল ভোট, বিরোধিতা করাটাই বেকার হল বিরোধীদের

শুক্রবার লোকসভায় কেন্দ্রীয় আইন মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ নতুন বিল পেশ করেন। তিন তালাক বিল পেশ করার সাথে সাথেই সমেত ি সমস্ত দলের েরা এই বিলের বিরুদ্ধে আওয়াজ তোলেন। কিন্তু বিরোধীদের বিরোধিতা স্বত্বেও লোকসভায় এই বিল নিয়ে ভোটিং হয়। রবিশঙ্কর প্রসাদ বলেন, ‘শায়ারা বানুর রায় শোনানার সময় স্বীকার করেছিল যে, তিন তালাক একতরফা।

Art 15(3) অনুযায়ী, আর বাচ্চাদের স্বার্থে আইন বানানো যেতে পারে। আজ ৭০ বছর পর্যন্ত দেশে এরকম আইন কেন আসেনি? দেশ স্বাধীনের পরেও মহিলাদের সাথে এরকম দুর্ব্যাবহার হয়ে আসছে। সুপ্রিম কোর্টের আদেশের পরেও গোটা দেশ থেকে ২২৯ টি মামলা সামনে এসেছে। এরজন্য এই আইনের পাশ হওয়া অত্যন্ত জরুরি।”

ভোটিং এর পর এই বিলের সমর্থনে মোট ১৮৬ টি ভোট পড়ে, আর এই বিলের বিরুদ্ধে ৭৪ টি ভোট পড়ে। কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ এই বিল পেশ করার সময় বলেন, ‘ আমরা সাংসদ, আইন বানানো আমাদের কাজ। আদালতের কাজ হল সেই আইনকে ব্যাখ্যা করা। সংসদকে আদালত বানাবেন না।”

এর আগে এই বিল নিয়ে AIMIM এর সুপ্রিমো তথা সাংসদ আসাদউদ্দিন ওয়াইসি বলেন, ‘ এই বিল মুসলিম মহিলাদের বিরুদ্ধে। এই আইন অমান্য করে পুরুষেরা জেলে গেলে মহিলাদের ভর্তুকি কে দেবে?” ওয়াইসি বলেন, মুসলিম মহিলাদের প্রতি আপনারা এত প্রেম দেখান, তাহলে শবরীমালাতে মহিলাদের ঢুকতে দেন না কেন?” ওয়াইসি বলেন, এই বিলের সংশোধন আর্টিকেল 14,15 এর লঙ্ঘন। আরেকদিকে কংগ্রেসের নেতা শশি থারুর বলেন, এই বিল মহিলাদের জীবন বদলাতে পারবে না।