Press "Enter" to skip to content

UCC-র বিরোধিতা, ভারতেও পাকিস্তানের মতো ইসলাম অবমাননায় কড়া শাস্তির দাবি AIMPLB-র

নয়া দিল্লিঃ অল পার্সোনাল ল বোর্ড (All India Muslim Personal Board) রবিবার পয়গম্বর মহম্মদ আর ইসলামের অন্যান্য পবিত্র ব্যক্তিদের অবমাননাকারীদের শাস্তির জন্য ধর্মনিন্দা আইন লাগু করা এবং সরকারকে ইউনিফর্ম সিভিল কোড (Uniform Civil Code – এক দেশ, এক আইন) লাগু করা থেকে বিরত থাকার আবেদন জানিয়েছে। রবিবার উত্তর প্রদেশের কানপুরে AIMPLB-র অনুষ্ঠানে এই আবেদন জানানো হয়েছে সংগঠনের পক্ষ থেকে। এমনকি ২০০ সদস্যের উপস্থিতিতে একটি প্রস্তাবও পাশ করানো হয়েছে সংগঠনের পক্ষ থেকে।

প্রস্তাবে এই বিষয়ে আলোকপাত করা হয়েছে যে “আদরনীয় হিন্দু, শিখ এবং অন্যান্য অ-মুসলিম বিদ্বানদের দ্বারা পগম্বর মহম্মদ এর মহানতাকে গ্রহণ করা হয়েছে। একই ভাবে ইসলামের শিক্ষার সাথে সামঞ্জস্য রেখে, মুসলমানরাও অন্যান্য ধর্মের সম্মানিত ব্যক্তিত্বদের সম্পর্কে যে কোনও আপত্তিকর শব্দ ব্যবহার করার থেকে বিরত রয়েছে। তবে এটা অত্যন্ত দুঃখজনক যে কিছু দুষ্টু ব্যক্তি প্রকাশ্যে মহানবী হযরত মহম্মদকে অবমাননা করেছে অথচ এ ব্যাপারে কোনো প্রতিরোধমূলক পদক্ষেপ নেয়নি। সাম্প্রদায়িক শক্তির এই মনোভাব সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য।”

AIMPLB দাবি করেছে যে, সরকার যেন তাঁদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেয় আর তাঁদের শাস্তি দেয় যারা ইসলাম ধর্মের পবিত্র ব্যক্তিদের প্রতি অনাদর দেখিয়েছে। তাঁরা দাবি করেছে যে, সরকারের উচিৎ এই বিষয়ে একটি প্রভাবশালী আইন বানানো।

এক দেশ, এক আইন নিয়ে AIMPLB জানিয়েছে, ‘UCC ভারতের মতো বহু-ধার্মিক দেশে না উপযুক্ত আর না উপযোগী।” AIMPLB জানিয়েছে যে, বিগত কয়েক বছরে মুসলিমদের বিরুদ্ধে ভারত জুড়ে বিষ উগরে দেওয়া হয়েছে, জার জেরে সাম্প্রদায়িকতা ছড়িয়ে পড়েছে।