Press "Enter" to skip to content

ইউনিয়ন বাজেট ২০১৯: বাজেটে ঘোষণা হলো এমন কিছু যা শুনে গালে হাত পড়লো রাহুল গান্ধীর, আর চারিদিকে শোনা গেল মোদী মোদী।

মোদী সরকার ৫ বছরের কার্য্যকালের অন্তিম ইউনিয়ন বাজেট(Union 2019) পেশ করলো। বর্তমান অর্থমন্ত্ৰী পীযুষ গোয়েল আজ এই বাজেটকে লোকসভায় পড়ে শোনান। বাজেট পড়া চলাকালীন রাহুল গান্ধীর অবস্থা যা হয়েছিল তা দেখবার মতোই ছিল। পুরো বিরোধী দল বাজেটকে শোনে এবং শুনতে শুনতে বিরোধীদের হুশ উড়ে যায়। মোদী সরকার তার অন্তিম বাজেট এমনভাবে পেশ করে যে পুরো বিরোধিদের অবস্থা খারাপ করে রেখে দেয়। বাজেট ঘোষণা চলাকালীন মোদী সহ NDA এর সদস্যরা টেবিল বাজিয়ে সমর্থন জানান তো অন্যদিকে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী গালে হাত দিয়ে বাজেট শুনতে থাকে।

দেশে সেনার বাজেটকে ৩ লক্ষ কোটি টাকা করে দেওয়া হয়েছে, এবার সেনা আরো শক্তিশালী হবে। সেনার বাজেট বাড়িয়ে ৩ লক্ষ কোটি টাকা করে দেওয়া হয়েছে যাতে ভারতীয় সেনা আগের থেকে অনেক বেশি মজবুত হবে। মোদী সরকার কৃষকদের বড় স্বস্তি দিয়েছে। প্রত্যেক কৃষক যার কাছে ২ বিঘার থেকে কম জমি রয়েছে তাদেরকে বছরে ৬০০০ টাকা প্রদান করা হবে।এছাড়াও ইউনিয়ন বাজেট() এ সবথেকে বড় ঘোষণা দেশের মধ্যম বর্গের জন্য করা হয়েছে। আগে ট্যাক্সের সীমা ২ লক্ষ ৫০ হাজার টাকা ছিল। অর্থাৎ যে ব্যাক্তি বছরে ২ লক্ষ ৫০ হাজারের উপরে আয় করতো তাকে ট্যাক্স দিতে হতো। কিন্তু এবার মোদী সরকার ঐতিহাসিক পদক্ষেপ নিয়ে সীমা ৫ লক্ষ টাকা করে দিয়েছে। অর্থাৎ যদি আপনার আয় বছরে ৫ লক্ষ টাকার নিচে তাহলে আপনাকে ট্যাক্স প্রদান করতে হবে না। মোদী সরকারের এই ঘোষণা দেশের বিশাল সংখ্যক মধ্যমবর্গকে খুশি করবে।

শুধু এই নয়, যদি আপনি ৬ লক্ষ ৫০ হাজার টাকার সীমা অবধি আয় করেন এবং সেখান থেকে ১.৫ লক্ষ টাকা সরকারি যোজনা বা সরকারি মান্যতা প্রাপ্ত কোনো জায়গায় ইনভেস্ট করেন তাহলে আপনাকে ৬ লক্ষ ৫০ হাজার আয় পর্যন্ত কোনো ট্যাক্স দিতে হবে না। এই ঘোষনার ফলে ৩ কোটি মানুষ ট্যাক্সের সীমা থেকে সোজা বেরিয়ে আসবে।মধ্যমবর্গ, কৃষক ও সেনার জন্য ইউনিয়ন বাজেট(Union Budget 2019) কে ঐতিহাসিক বাজেট বলে গণ্য করা হচ্ছে। এই বাজেটের ঘোষণার পর বিরোধীরা সম্পূর্ণরূপে অসস্তিতে পরে গেছে। সেনা, কৃষক ও মধ্যম বর্গের জন্য ভালো খবর হলেও এই বাজেট কংগ্রেসকে বড় ধাক্কা দিয়েছে। বাজেট শুনে কংগ্রেসী ও বামপন্থীরা পুরো হতভম্ব হয়ে গিয়েছে এর কারণ মোদীর নিয়ে বিরোধ করার কোনো ইস্যুতে এবার তাদের কাছে বেঁচে নেই।

 বাজেট চলাকালীন ক্ষমতাধীন সাংসদরা লোকসভার মধ্যেই মোদী মোদী রব তুলতে শুরু করেছিল। অবশ্য এ নিয়ে কোনো সন্দেহ নেই যে এই ইউনিয়ন বাজেট (Union Budget 2019) শোনার পর মধ্যমবর্গ, কৃষক ও সেনা নিজের নিজের স্থানে মোদী মোদী রব তুলবে।

6 Comments

Leave a Reply

Your email address will not be published.