Press "Enter" to skip to content

এই রাজ্যের বিধানসভায় পাশ হলো যুগান্তকারী বিল! গো মাতাকে দেওয়া হলো রাষ্ট্রমাতার স্বীকৃতি।

উত্তরখন্ড বিধানসভায় এমন একটা বিল পাশ করিয়ে দিল যা রাষ্ট্রবাদী হিন্দুদের প্রসন্ন করে দিয়েছে। এই বিল গায়ের সাথে জড়িত রয়েছে। উত্তরখন্ডে ত্রিভেন্দ্র রাওয়াত সরকার বিধানসভায় বিল পাশ করে গাইকে রাষ্ট্রমাতার স্বীকৃতি দিয়েছে। এখন এই বিলকে কেন্দ্র সরকারের কাছে পাঠানোর জন্য প্রস্তুতি চলছে। আপাতত উত্তরখন্ডে গাইকে রাষ্ট্রমাতার স্বীকৃতি দিয়ে দেওয়া হয়েছে।

যদি কেন্দ্র সরকার সাংসদে এই বিল পাশ করিয়ে দেয় তাহলে পুরো দেশে গো মাতা রাষ্ট্রমাতার স্বীকৃতি পাবে এবং গাই কাটা পুরোপুরি নিষিদ্ধ হয়ে যাবে। একদিকে যখন ধর্মনিরপেক্ষতার নামে লাগাতার হিন্দু আস্থার নিয়ে সকলে খেলা করছে তখণ উত্তরখন্ড সরকার একটা ভালো সিধান্ত নিয়েছে।

যদিও এই বিষয়ের জন্য সম্পুর্নভাবে দায়ী জাতিগত ভাবে ভেঙে যাওয়া হিন্দুরায়। বুধবার দিন উত্তরাখণ্ডের বিধানসভায় গাইকে রাষ্ট্রমাতার স্বীকৃতি দেওয়া হয়েছে। উত্তরখন্ড রাজ্যের পশুপালন মন্ত্রী রেখা আর্য বিধান সভায় এই বিল রেখেছিলেন যারপর বুধবার দিন সফলভাবে এই পস্তাব পাশ হয়।

প্রস্তাবে বলা হয়েছিল যদি গাইকে জাতীয় মাতার স্বীকৃতি দেওয়া হয় তাহলে গোহত্যার উপর লাগাম লাগানো হবে এবং একই সাথে বহু মানুষের জীবন জীবিকাও গড়ে তোলা সম্ভব হবে। পশুপালন মন্ত্রী বলেন, শাসক দল হোক বা হোক সকলেই গো মাতার গুরুত্ব জানি তাই এই পস্তাব পাশ করানো সম্ভব হয়েছে। তিনি বলেন, শাস্ত্রে গো মাতার শরীরে দেবীর অবস্থান বলা হয়েছে।