Press "Enter" to skip to content

আজও পুরানো আমলের MIG-21 জেট ব্যাবহার করছে বায়ুসেনা! কাদের জন্য আজ কামান্ডোর অভিনন্দন যুদ্ধবন্দি?

ভারত ও পাকিস্তানের মধ্যে অঘোষিত যুদ্ধ শুরু হয়ে গেছে এটা নিয়ে কোনো সন্দেহ নেই। ২৬ শে ফেব্রুয়ারি ভারত পাকিস্থানের আতঙ্কবাদী ক্যাম্পের উপর স্ট্রাইক করেছিল। এরপর আজ পাকিস্থান তাদের ৩ টি f-16 নিয়ে ভারতের ক্ষতি করার চেষ্টা করেছিল, কিন্তু ভারতীয় সেনা পাকিস্থানের গতিবিধিকে ট্রেস করে নেয় এবং কামান্ডোর অভিনন্দন নিয়ে উড়ান দেন। কামান্ডোর অভিনন্দন পাকিস্থানের f-16 এর উপর আক্রমণ করে দেন।

জানিয়ে দি পাকিস্থান যে বিমান নিয়ে এসেছিল অর্থাৎ f-16 ভারতের MIG-21 এর থেকে অনেক উন্নত। কিন্তু ভারতের বায়ুসেনা এতটাই দক্ষ যে কম এডভান্স জেট নিয়েই পাকিস্থানকে তাড়া করে এবং পাকিস্থানের একটা এডভান্সড বিমানকে ভেঙে দেয়। কিন্তু এই কার্যবাহীতে কামান্ডোর অভিনন্দন এর বিমান MIG-21 ক্ষতিগ্রস্ত হয়। উনি প্যারাসুট নিয়ে বেরিয়ে আসেন কিন্তু পাকিস্থানের সীমান্তে ল্যান্ড করার উনি আজ পাকিস্থানের কব্জায় রয়েছেন।

MIG-21 বহু পুরানো বিমান যা এখন সমস্থ দেশ তাদের সেনাবাহিনী থেকে রিটায়ার্ড করে দিয়েছে। একমাত্র ভারতীয় সেনা এখনো এই বিমান ব্যাবহার করে পাকিস্থানকে তাড়া করে দেয়। ভারতে যতগুলি MIG-21 রয়েছে তার অর্ধেকভাগ দুর্ঘটনাগ্রস্থ হয়ে পরে যায়। এখন অনেকে মনে এই প্রশ্ন আসবে যে ভারত এখনো কেন   পুরানো আমলের MIG-21 ব্যাবহার করে। ওরা কারা, যাদের জন্য আজও ভারতের বায়ুসেনাকে পুরানো আমলের বিমান ব্যাবহার করতে হয়! উত্তর খুবই স্পষ্ট-

২০০৭ সালের আগে থেকে এডভান্সড বিমান আনার জন্য দাবি করা হয়েছিল। কিন্তু ২০০৭ সালে রাফেল বিমানের চুক্তি শুরু হলে ২০১৪ পর্যন্ত তা শুধু ফাইলের মধ্যেই ঘুরতে থাকে। এর পর মোদী এসে ফাইল থেকে বের করে চুক্তি বাস্তবায়ন করেছে। যার জন্য ২০১৯ সালে রাফেল ভারতে আসবে। আজ ভারতের বায়ুসেনাকে MIG-21 নিয়ে লড়াই করতে হচ্ছে, এর জন্য সম্পূর্ণ দায়ী কংগ্রেস। কংগ্রেস সরকার তাদের আমলে বায়ুসেনার জন্য কোনো নতুন ফাইটার জেট আনার কথা ভাবেইনি। বায়ুসেনা ডিমান্ড জানালে সেটাকে ফাইলের মধ্যেই আটকে রেখে দিয়েছি। শুধু এই নয়, মোদী রাফেল আনার চেষ্টা করলে সেখানেও পুরো রাজনীতি করেছিল কংগ্রেস।

কংগ্রেস এর কারণেই আজও পুরানো বিমান ব্যাবহার করছে ভারতের বায়ু সেনা। আজ কামান্ডোর অভিনন্দন যুদ্ধবন্দি হয়েছেন সেটা জন্যেও দায়ী কংগ্রেস।

8 Comments

Leave a Reply

Your email address will not be published.