Press "Enter" to skip to content

RSS এর মাস্টারস্ট্রোক! রাহুল গান্ধীকে আনা হবে সঙ্ঘের অনুষ্ঠানে।

কিছু মাস আগে আর.এস.এস এর একটি অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন প্রনব মুখার্জি। তিনি সেখানে গিয়ে অত্যন্ত সম্মানিত হয়েছিলেন বলেই জানান। এবার সেই আর.এস.এস এর অনুষ্ঠানে দেখা যেতে পারে আর এক নেতা কে। তবে কোনো সাধারণ নেতা নয়, তিনি হলেন সভাপতি । সূত্রের খবর এই যে, কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকে আর.এস.এস এর তরফে নিমন্ত্রণ করা হতে পারে একটি অনুষ্ঠানে। সেটা আগামী সেপ্টেম্বর মাসে দিল্লি তে অনুষ্ঠিত হবে। রাজধানীতে ১৭-১৯ সেপ্টেম্বর এর মধ্যে হতে চলা এই অনুষ্ঠানে ছাড়াও নিমন্ত্রণ করা হতে পারে সিপিএম এর সাধারণ সম্পাদক সিতারাম ইয়েচুরিকে। সেই সাথে নিমন্ত্রনের তালিকায় থাকবেন বিরোধী দলের অনেক নেতামন্ত্রীও।

এই রাহুল গান্ধী কিছু দিন আগে ২০১৯-এর লোকসভা নির্বাচনকে মাথায় রেখে আর.এস.এস নিয়ে সুর চড়িয়েছিল। শুধু এখানেই থেমে যান নি, গত সপ্তাহে রাহুল গান্ধী ইউরোপ সফরে গিয়েছিলেন সেখানে গিয়ে তিনি বিজেপির বিরোধিতা করতে গিয়ে আর.এস.এস কে তুলনা করেন জঙ্গি সংগঠন মুসলিম ব্রাদারহুডের সঙ্গে। এই নিয়ে সমালোচনা শুরু হলে রাহুল গান্ধী জানান যে তার লড়াইটা হল বিজেপি ও আর.এস.এস এর সাথে। আর এর মধ্যে রাহুল গান্ধী কে আর.এস.এস তাদের সভায় নিমন্ত্রণ করলেন। রাজনৈতিক মহলের একাংশ এই সিদ্ধান্তের তাৎপর্য খুঁজছেন।

আপনাদের জানিয়ে রাখি, গত ৭ ই জুন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় যিনি আজীবন কংগ্রেস করেছেন তিনি আর.এস.এস এর একটি সভায় নিমন্ত্রিত হয়েছিলেন। এবং তিনি নাগপুরে সেই সভাতে যোগদান করেন। তারপরই দেশজুড়ে সমালোচনা শুরু হয়ে গিয়েছিল যে গান্ধী পরিবারের এত ঘনিষ্ঠ একজন কি করে আর.এস.এস এর সভা অনুষ্ঠানে যোগদান করতে পারেন। সারা দেশের নজর ছিল সেই সভাতে গিয়ে তিনি কি বলেন সেই দিকে। কিন্তু তিনি অবশ্য সভায় উপস্থিত হয়ে জানান যে, তিনি সেখানে অত্যন্ত সম্মানিত হয়েছেন।

কেন রাহুল গান্ধীকে আমন্ত্রিত করেছে!

সেই অনুষ্ঠানে যোগ দিয়ে প্রণববাবু অবশ্য আর.এস.এস এর প্রশংসা করেন। তিনি বলেন যে দেশের ভালো কাজ করার দিক দিয়ে আর.এস.এস যথেষ্ট পরিমান কাজ করছে। দেশের উন্নতি করার জন্য এই রকম সংঘ দরকার। এখম আপনাদের মনে প্রশ্ন জাগতে পারে যে কেন রাহুল গান্ধীকে আমন্ত্রিত করেছে। আসলে এটা RSS একটা বড় মাস্টারস্ট্রোক খেলেছে। রাহুল গান্ধী বলেন যে কারোর কোনো কিছু বলার স্বাধীনতা নেই, জঙ্গি সংগঠনের মতো কাজ করে। এখন RSS রাহুলকে আমন্ত্রণ করে খোলাখুলি তার বক্তব্য রাখার জন্য আমন্ত্রিত করেছেন। এতে যদি রাহুল গান্ধী ের অনুষ্ঠানে আসেন তাহলেও কংগ্রেসের কট্টরপন্থী সমর্থকদের ভোট হারাবেন অন্যদিকে যদি না আসেন তাতেও RSS সাফাই দিতে পারবে যে আমরা তো রাহুলকে খোলাখুলি বলার পূর্ন স্বাধীনতা দিয়ে আমন্ত্রিত করেছিলাম।

#অগ্নিপুত্র