Press "Enter" to skip to content

যোগী সরকারের মেগা প্রজেক্ট! শুধু ভারত নয়, তাকিয়ে থাকবে পুরো বিশ্ব।

লোকসভা ভোট সামনে বিরোধীদের আক্রমণ তো আছেই মোদি সরকারের উপর কিন্তু সব বাঁধা অতিক্রম করে উন্নয়ন এর জন্য এখনো লেগে পড়ে আছে মোদী ও যোগী সরকার। মোদী ও যোগীর কাছে আগে দেশের বিকাশ তার পর প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রীর আসন। মোদি সরকার ক্ষমতায় আসার পর থেকেই রোড এবং এক্সপ্রেসওয়ে উপর নজর দিয়েছেন সেটা গ্রামীন রোড হোক বা হাই রোড হোক। সব কিছুর কমতি মোদী সরকার দিন এর পর দিন মিটিয়ে যাচ্ছে।

সম্প্রতি কেন্দ্র সরকার গঙ্গা এক্সপ্রেসওয়ে তৈরির অনুমোদন দিলো উত্তরপ্রদেশ সরকার কে। বিশ্ব এর সবথেকে বড় এক্সপ্রেসওয়ে নির্মান হতে চলেছে উত্তরপ্রদেশে। প্রয়াগরাজের সঙ্গে উত্তরপ্রদেশের সবথেকে পশ্চিমের জেলার সংযোগ স্থাপন হবে এই পথের মাধ্যমে। মন্ত্রিসভার বৈঠকে এই প্রকল্পে অনুমোদন দিয়েছেন মুখ্যমন্ত্রী । তৈরি হবে ৬০০ কিলোমিটার লম্বা এই সড়ক পথ। জানিয়েছেন, এটাই হবে বিশ্বের সবথেকে লম্বা এক্সপ্রেসওয়ে।

সড়ক নির্মাণ শুরু হবে মিরাত থেকে এবং আমরোহ বুলেন্ডসহর ,বাদুয়া, কৌনজ,রাইবেরেলি ,প্রতাপগর হয়ে প্রয়াগরাজ ছোবে।একটা বিরাট অংশ জুড়ে এইটি তৈরি হবে। এই রাস্তার জন্য ৬৫৫৬ হেক্টর জমি নেওয়া হবে।যার খরচ হবে ৩৬০০০ কোটি টাকা।মনে করা হচ্ছে এই রাস্তা সম্পূর্ণ হলে গোটা উত্তরপ্রদেশের জেলাগুলিকে এক সূত্রে বাঁধা যাবে। এতে মানুষ এর প্রচুর উপকৃত হবেন এবং বাণিজ্য ক্ষেত্রে প্রচুর সুবিধা হবে।

এর মধ্যে আরেকটি এক্সপ্রেসওয়ে হবার পরিকল্পনা নেওয়া হয়েছে। কিছু দিন আর মধ্যে তার কাজ আরম্ভ হবে।আরও একটি এক্সপ্রেসওয়ে তৈরি হচ্ছে উত্তরপ্রদেশে, বুন্দেলখণ্ড এক্সপ্রেসওয়ে। এটি চার লেনের একটি রাস্তা। ঝাঁসি থেকে শুরু হয়ে চিত্রকূট, বান্দা, হামিরপুর, জলায়ুঁ পর্যন্ত যাবে সেই রাস্তা। ১৮২টি গ্রাম অতিক্রম করবে এই রাস্তা। দৈর্ঘ্য হবে ২৯৬.২৬ কিলোমিটার। খরচ হবে ৬৪০ কোটি টাকা।

7 Comments

Leave a Reply

Your email address will not be published.